সাউথ এশিয়ান ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের আত্মপ্রকাশ

|

মিশরের শার্ম আল শেখে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলনে দক্ষিণ এশীয় দেশগুলোর পরিবেশ ও জলবায়ু সাংবাদিকদের নিয়ে গঠিত হলো সাউথ এশিয়ান ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (এসএসিসিজেএফ)।

কপ-২৭ আসরের মিডিয়া সেন্টারে এক সভায় নবগঠিত এই সাংবাদিক সংগঠনের সভাপতি নির্বাচিত হয়েছেন ভারতের অসমীয়া প্রতিদিনের দিল্লি ব্যুরো চিফ আশীষ গুপ্ত। নির্বাহী সভাপতি হয়েছেন বাংলাদেশের এটিএন বাংলার কারেন্ট অ্যাফেয়ার্স এডিটর কেরামত উল্লাহ বিপ্লব। বাংলাদেশের আমাদের নতুন সময় পত্রিকার নগর সম্পাদক আসাদুজ্জামান সম্রাট সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। আর নেপালের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার (আরএসএস) সাংবাদিক বিশ্বরাজ ওঝাকে সহকারী সাধারণ সম্পাদক করা হয়েছে।

এসএসিসিজেএফ এর প্রথম কমিটিতে কোষাধ্যক্ষ হিসেবে রয়েছেন ভারতের দৈনিক যুগশঙ্খের মাসুম বিল্লাহ। নির্বাহী সদস্য হয়েছেন রফিকুল ইসলাম সবুজ (সময়ের আলো, বাংলাদেশ), ভারতের অমিতাভ সিনহা (ইন্ডিয়ান এক্সপ্রেস) ও সুনীত কুমার ভুইয়া (প্রতিদিন টাইমস), পাকিস্তানের ইমরান চৌধুরী (ডেইলি ভুলেখা) ও রাব নেওয়াজ চৌধুরী (ডেইলি আওয়াজ), নেপালের শ্রীরাম সুবেদি (নেপাল রিপাবলিক) ও প্রগতি ধাকাল (ডেইলি কারবার), শ্রীলংকার তারুসি ওয়ারিসিংহে (সিলন টুডে) এবং ভুটানের রিনজিন ওয়াংচুক (এএনএন)।

সংগঠনটি জলবায়ু সংকট মোকাবেলায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর দাবি ও প্রত্যাশা বিশ্বব্যাপী তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে। এসএসিসিজেএফ এর প্রধান কার্যালয় আপাতত ঢাকায় স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply