লাল শিবিরে ওঠেনি জোয়ার; ট্রাম্পের অতি রক্ষণশীল ইমেজকে বিশ্লেষকদের দায়

|

ছবি: সংগৃহীত

যথেষ্ট সুযোগ থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ঝড় তুলতে ব্যর্থ রিপাবলিকান শিবির। প্রতিনিধি পরিষদে এগিয়ে থাকলেও ২০২৪ সালের নির্বাচনকে সামনে রেখে সেভাবে ভোটারদের মাঝে সাড়া ফেলতে পারেনি দলটি। কারণ হিসেবে বিশ্লেষকরা বলছেন, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অতি-রক্ষণশীল ইমেজেরই প্রভাব পড়েছে ব্যালটে। অন্যদিকে, রিপাবলিকান নেতা রন ডে স্যান্টিসের উত্থানও চাপের মুখে ফেলেছে ট্রাম্পকে। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন।

অতীত রেকর্ড আর ইতিহাসেই স্পষ্ট, যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে সাধারণত ভালো ফল করে না ক্ষমতাসীন দল। তার ওপর চলমান অর্থনৈতিক সংকটের কারণে প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্রেটিক পার্টির জন্য এবারের পরিস্থিতি ছিল আরও প্রতিকূল। এ সুযোগ কাজে লাগিয়ে মধ্যবর্তী নির্বাচনে ঝড় তুলবে রিপাবলিকান পার্টি, ধারণা ছিল এমনই।

তবে বাস্তবতা অনেকটাই আলাদা। প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা এগিয়ে থাকলেও জোয়ার ওঠেনি লাল শিবিরে। এর কারণ হিসেবে বিশ্লেষকরা বলছেন, ভোটারদের মাঝে ফ্যাক্টর হয়ে উঠেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার অতি রক্ষণশীল নীতির কারণেই অনেকেই মুখ ফিরিয়ে নিয়েছেন রিপাবলিকান পার্টি থেকে।

জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির অধ্যাপক টড বেল্ট বলেন, যুদ্ধ কিংবা অর্থনৈতিক সংকট নয়। একেবারেই তরুণ ভোটারদের কাছে গর্ভপাত অধিকারের মতো বিষয়গুলো সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে। ট্রাম্পের অতিরক্ষণশীল নীতির কারণে ব্যক্তিগত অনেক চর্চাই বাধাগ্রস্থ হতে পারে। এ কারণেই তরুণরা সমর্থন দেয়নি লাল শিবিরে।

একদিকে লাল শিবিরে জোয়ার আনতে ব্যর্থতা, অন্যদিকে মধ্যবর্তী নির্বাচনে আলোড়ন তুলেছেন রিপাবলিকান নেতা রন ডে স্যান্টিস। ফলে দু’দিক থেকেই চাপের মুখে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। ফ্লোরিডায় বড় জয়ের পর ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার দৌড়ে এগিয়ে রাখা হচ্ছে স্যান্টিসকে।

ক্যানসাস স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক নাথানিয়াল বার্কহেড বলেন, ট্রাম্প মানেই হুমকি, আতঙ্ক আর ভয়- এমন একটা ইমেজ তৈরি হয়েছে। কিন্তু তার তুলনায় স্যান্টিস অনেকটাই পরিশীলিত। তার কোনো কথায় আক্রমণ কিংবা হুমকি পাবেন না। এই ইতিবাচক ইমেজটাই তুলে ধরেছে স্যান্টিসকে। সেই সাথে চাপে ফেলেছে ট্রাম্পকে। ফলে আগামী নির্বাচনে ট্রাম্পের বড় প্রতিপক্ষ হিসেবে আবির্ভূত হতে পারেন তিনি।

এরইমধ্যে রন ডে স্যান্টিসের সাথে কথার লড়াই জমে উঠেছে ট্রাম্পের। সাবেক মার্কিন প্রেসিডেন্টের দাবি, রিপাবলিকান নেতা হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে অপরিপক্ক এবং অযোগ্য স্যান্টিস। ৪৪ বছর বয়সী স্যান্টিস ২০১৩ সাল থেকে পালন করছেন মার্কিন আইন প্রণেতার দায়িত্ব। রক্ষণশীল বিভিন্ন নীতি বাস্তবায়নে উচ্চকণ্ঠ হলেও, কখনেও কট্টরপন্থায় যাননি এই রিপাবলিকান নেতা।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন: সিনেট ও নিম্নকক্ষে এগিয়ে রিপাবলিকানরা

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply