রাজীব গান্ধী হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৬ আসামিকেই মুক্তি

|

ছবি : সংগৃহীত

ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৬ আসামিকে মুক্তি দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। শুক্রবার (১১ নভেম্বর) এই আসামিদের মুক্তির আদেশ দেয়া হয়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

মুক্তিপ্রাপ্ত আসামিরা হলেন- নলিনী শ্রীহরন, সান্থান, মুরুগান, রবার্ট পায়াস, রবিচন্দ্রন ও এ জি পেরারিভালান। ভারতের শীর্ষ আদালতের বিচারপতি বি আর গাভাই ও বি ভি নাগারথনারের বেঞ্চ এই আদেশ দেন।

মুক্তিপ্রাপ্ত ৬ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছিল। তারা ২৩ বছরেরও বেশি সময় জেলে কাটিয়েছেন।

২০২১ সালে শ্রীহরন ও রবিচন্দ্রন তামিলনাড়ু রাজ্য সরকারের কাছে প্যারোলে মুক্তির আবেদন জানিয়েছিলেন। আবেদনের পর ‘তামিলনাড়ু সাসপেনশন অব সেন্টেন্স রুলস-১৯৮২’ এর আওতায় রাজ্য সরকারের অনুমোদনে গত বছরের ২৭ ডিসেম্বর তাদের প্যারোলে মুক্তি দেয়া হয়।

পরে চলতি বছরের ১৮ মে ভারতের সংবিধানের ১৪২ অনুচ্ছেদের আওতায় বিশেষ ক্ষমতা প্রয়োগ করে পেরারিভালানের মুক্তির আদেশ দেন আদালত। তিনি ৩০ বছরেরও বেশি সময় কারাগারে ছিলেন। এবার ৬ আসামিকেই মুক্তি দিলো দেশটির সর্বোচ্চ আদালত।

উল্লেখ্য, ১৯৯১ সালে ২১ মে শ্রীলঙ্কার বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী গোষ্ঠী ‘লিবারেশন টাইগার্স অব তামিল ইলম’ (এলটিটিই) এর ধানু নামের এক সদস্য তামিলনাড়ুর শ্রীপেরুমবুদুরে আত্মঘাতী বোমা হামলা চালিয়ে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে হত্যা করেন।

এএআর/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply