নোবেল পুরস্কার ও এর অর্থমূল্য

|

১৯০১ সালে নোবেল পুরস্কার প্রবর্তিত হয়। ঐ বছর থেকে সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্য সাধারণ গবেষণা ও উদ্ভাবন ও মানবকল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার প্রদান করা হয়।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের একটি উইল অনুসারে নোবেল পুরস্কার প্রচলন করা হয়। নোবেল মৃত্যুর আগে এ পুরস্কারের কথা ঘোষণা করে যান। নোবেল পুরস্কারকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক হিসেবে বিবেচনা করা হয়।

শান্তি পুরস্কারসহ মোট ৬টি বিষয়ে নোবেল পুরস্কার প্রদান করা হয়। এগুলোর মধ্যে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, সাহিত্য ও অর্থনীতে নোবেল পুরস্কার প্রদান করা হয় সুইডেন থেকে। শুধুমাত্র নোবেল শান্তি পুরস্কার প্রদান করা হয় নরওয়ে থেকে।

নোবেল পুরস্কারপ্রাপ্তদের একটি স্বর্ণপদক, একটি সনদ ও নোবেল ফাউন্ডেশন থেকে কিছু অর্থমূল্য পেয়ে থাকেন। নোবেল পুরস্কারের বর্তমান অর্থমূল্য ১ কোটি সুইডিশ ক্রোনার বা ১০ লাখ ৭০হাজার ইউরো বা ১৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠান একাধিক হলে অর্থ সমানভাবে ভাগ করে দেয়া হয়।

এদিকে ২০১৭ সালের প্রাইজ ফর পিস বা নোবেল শান্তি পুরস্কারের জন্য ১ ফেব্রুয়ারি পর্যন্ত জমা পড়া ৩১৮ ব্যক্তি ও সংস্থা’র নাম ঘোষণা করা হয়েছে। অসলো পিস রিসার্চ ইন্সটিটিউট আজ এই তালিকা প্রকাশ করে। আগামী ৬ অক্টোবর নরওয়ের অসলো শহরে বাংলাদেশ সময় বেলা ৩টায় ঘোষিত হবে বিজয়ীর নাম।

শান্তি পুরস্কারের জন্য মনোনীতদের মধ্যে ২১৫ জন ব্যক্তি ও ১০৩টি সংস্থা রয়েছে। গত বছর সর্বোচ্চ ৩৭৬ ব্যক্তি-সংস্থার নাম প্রস্তাব করা হয়েছিলো। অবশ্য বরাবরের মতোই গোপন রাখা হয়েছে প্রস্তাবিত নামগুলো। গোপন থাকলেও প্রস্তাবকরা অনেক সময়ই তাদের প্রস্তাবিত নামের কথা জানিয়ে থাকেন।

এখন পর্যন্ত যাদের নাম প্রস্তাবিত তালিকায় আছে বলে গুঞ্জন শোনা যায় তারা হলেন ধর্মগুরু পোপ ফ্রান্সিস, মার্কিন গোপন তথ্য উন্মোচনকারী এডওয়ার্ড স্নোয়েডেন, কারাগারে থাকা সৌদি ব্লগার সাইফ বাদাউদি, ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাক, সিরিয়া যুদ্ধে জরুরি সেবা দেওয়া স্বেচ্ছাসেবী সংস্থা হোয়াইট হেলমেট, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত সিদ্ধান্তের প্রতিবাদে আইনের আশ্রয় নেওয়া সংগঠন আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (আইসিএলইউ)। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নাম মনোনয়ন তালিকায় প্রস্তাব করেছে ফ্রান্সের একটি গবেষণা প্রতিষ্ঠান। অন্যদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম প্রস্তাব করেছেন একজন মার্কিন নাগরিক।

সর্বশেষ ২০১৬ সালে সরকারের সাথে ফার্ক গেরিলাদের শান্তি চুক্তির উদ্যেগের জন্য সর্বোচ্চ সম্মাননা পান কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস। এখন পর্যন্ত ৯৬ বার ১২৫ জনকে শান্তি পুরস্কার দেয়া হয়। ৬ অক্টোবর বিজয়ীর নাম ঘোষিত হলেও ১০ ডিসেম্বর অনুষ্ঠান আয়োজন করে নতুন বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।

যমুনা অনলাইন/এফকে





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply