গুহায় আটকে পড়া কিশোরদের উদ্ধার অভিযানে ডুবুরির মৃত্যু

|

থাইল্যান্ডের দুর্গম গুহায় আটকে পড়া কিশোর ফুটবল দলের সদস্যদের উদ্ধারে চলা অভিযানের সময় এক ডুবুরির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে এই ঘটনা ঘটে।

সামরান পুনান নামের ওই ডুবুরি থাই নেভি সিল দলের সাবেক কর্মকর্তা ছিলেন। উদ্ধারকারী দলের সাথে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছিলেন ৩৮ বছর বয়সি ওই কমান্ডো। উদ্ধার অভিযান দলের প্রধান জানান, অক্সিজেনের অভাবে তার মৃত্যু হয়। আটকে পড়া কিশোরদের কাছে অক্সিজেন সিলিন্ডার পৌঁছানোর দায়িত্ব ছিলো পুনানের। ঘটনাস্থল থেকে ফেরার সময় নিজের সিলিন্ডারের অক্সিজেন শেষ হয়ে গেলে মৃত্যু হয় তার।

এদিকে গুহার ভেতর অক্সিজেনের পরিমাণ হ্রাস পেয়েছে। যেখানে অক্সিজেনের স্তর ২১ শতাংশ থাকার কথা সেখানে গুহার ভেতর বর্তমানে রয়েছে ১৫ শতাংশ।

চুয়াং রাই প্রদেশের গভর্নর নরওংস্ক ওসাতানকর্ন জানান, গুহার ভেতরে উদ্ধারকারীদের অতিরিক্ত উপস্থিতির জন্য অক্সিজেনের পরিমাণ কমেছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, আটকে পড়া কিশোরদের ডুব সাতারের মাধ্যমেই উদ্ধারের পরিকল্পনা তাদের। দুর্গম ঘটনাস্থলের যাওয়া আসার পথের বিভিন্ন স্থানে অক্সিজেন সিলিন্ডার রাখা হয়েছে। তবে শতভাগ ঝুঁকিমুক্ত না হলে অন্য পরিকল্পনা নেয়া হবে বলেও জানানো হয়।









Leave a reply