শিকারে গিয়ে সিংহের খাবারে পরিণত হলেন তিনজন

|

পূর্ব আফ্রিকার গেম রিজার্ভ পার্কে শিকারীদের একটি দল গণ্ডার শিকার করতে গিয়ে সিংহের খাবারে পরিণত হয়েছেন। ঘটনাস্থলে তিন জোড়া খালি জুতো এবং মাথার একাধিক অংশ খুঁজে পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, সেখানে যাওয়া তিনজন শিকারী কোনোভাবে নিহত হয়েছেন।

কেন্টন সাগরের কাছাকাছি দক্ষিণ সিবউয়েতে পার্কটি অবস্থিত। সিবউয়ার কর্মচারীরা পার্কের ভেতর থেকে সাইল্যান্সার লাগানো উচ্চ গতিসম্পন্ন রাইফেল, তার কাটার মেশিন ও গণ্ডারের শিং কাটার কুড়াল খুঁজে পেয়েছেন। পার্কে আরো শিকারী থাকতে পারেন এমন ধারণা থেকে হেলিকপ্টার নিয়ে সন্ধান চালানো হয়। তবে আর কাউকে খুঁজে পাওয়া যায়নি।

পার্কের মালিক নিক ফক্স বলেন, আমরা মানব শরীরের বেশ কিছু অংশ এবং তিনজোড়া খালি জুতা পেয়েছি। এতে মনে বুঝা যাচ্ছে অন্তত তিনজন ব্যক্তি সিংহের শিকারে পরিণত হয়েছেন। তবে সংখ্যাটি আরও বেশি হতে পারে।

ফক্স জানান, তারা ভারী অস্ত্রশস্ত্র ও অনেক খাবার নিয়ে এসেছিলো। কিন্তু সিংহগুলো আমাদের অভিভাবক এবং পাহারাদার। তারা শিকারীদের খেয়ে ফেলে।

তিনি আরো বলেন, আমরা শিকারীদের এমন পরিণতিতে দুঃখবোধ করছি। তবে মনে রাখতে হবে শিকারীরা আমাদের পশুদের হত্যা করতে এসেছিলো। তাদের নিহত হওয়ার ঘটনা অন্য শিকারীদের সতর্ক করে দেবে যে, ‘তোমরা সবসময় জয়ী হবে না।’

পূর্ব আফ্রিকার গেম রিজার্ভ স্থানটি ব্রিটিশ দর্শনার্থীদের মধ্যে অনেক জনপ্রিয়। একই সঙ্গে সিবউয়ার ৩০ বর্গ কিলোমিটার বন গণ্ডার এবং সিংহের অভয়ারণ্য হিসেবে পরিচিত।

এই এলাকায় ২০১৬ সালে শিকারীদের হাতে তিনটি গণ্ডার মারা যায়। শিকারীরা পার্কের ভেতরে ঢুকে গণ্ডারগুলোকে গুলি করে এবং শিং কেটে নেয়।

পুলিশের মুখপাত্র ক্যাপ্টেন মালি গোবণ্ডার শিকারীদের নিহত হওয়ার খবর নিশ্চিত করে বলেন, কতজন নিহত হয়েছেন তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

সাম্প্রতিক সময়ে শিকারীদের আনাগোনা বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে পূর্ব আফ্রিকার সংরক্ষিত এলাকাগুলোতে। এ বছর সেখানে নয়টি গণ্ডার শিকারীদের হাতে মারা গেছে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply