ক্রমাগত লোকসানে বন্ধ পঞ্চগড় সুগার মিল, চালু রাখার প্রস্তাব এমডির

|

পঞ্চগড় প্রতিনিধি:

ক্রমাগত লোকসানের কারণে দুই বছরের বেশি সময় ধরে আখ মাড়াই কার্যক্রম বন্ধ পঞ্চগড় সুগার মিলে। কাজ হারিয়ে বিপাকে পড়েছেন ৫ শতাধিক শ্রমিক কর্মচারী। স্থায়ী শ্রমিকদের বদলি করা হলেও চুক্তিভিত্তিক শ্রমিকরা এখন পুরোপুরি বেকার। পেনশনের টাকা নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা।

মৃদ্ধ উত্তরের জেলা পঞ্চগড়ে ১৯৬৫ সালে ২০০ একর জমিতে গড়ে উঠে একমাত্র রাষ্ট্রয়াত্ব শিল্প প্রতিষ্ঠান পঞ্চগড় সুগার মিল। আঁখ মাড়াই শুরু হয়েছিল ১৯৬৯ সালে। ২০০৫ সালের পর থেকে ক্রমাগত লোকসানের মুখে পড়ে প্রতিষ্ঠানটি। প্রতিবছর প্রায় ২০ কোটি টাকা লোকসানের কারণে সরকার ২০২০ সালের নভেম্বরে আখ মাড়াই বন্ধের ঘোষণা দেয়।

নব্বই দশকে প্রতিবছর গড়ে প্রায় সাড়ে আট হাজার টন চিনি উৎপাদন হতো। কিন্তু ২০০৫ সালের পর থেকে উৎপাদন দাঁড়ায় চার হাজার টন। ক্রমাগত আখ চাষ কমে যাওয়ার কারণেই চিনি উৎপাদন কমে যায়। সেই থেকে বর্তমানে পুঞ্জিভূত ঋণের পরিমাণ ২২৪ কোটি টাকা।

আখ মাড়াই চালু করার জন্য বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনে প্রস্তাব পাঠিয়েছে মিল কর্তৃপক্ষ। মিল পরিদর্শন করেছেন সরকারি কর্মকর্তারা। মিলের ব্যবস্থাপনা পরিচালক বলছেন, মিলের উৎপাদন খরচের সাথে যদি ঋণের সুদ এবং রাজস্ব খাতের মতো শ্রমিক কর্মচারীদের বেতন অন্তর্ভুক্ত না করা হয় তাহলে পঞ্চগড় সুগার মিল লাভজনক পর্যায়ে আনা যাবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply