শীত আসার আগেই পা ফাটছে? ঘরোয়া উপায়ে মসৃণ করুন গোড়ালি

|

ছবি: সংগৃহীত।

শীতকালে পায়ের গোড়ালি ফেটে যায় অনেকের। এরফলে ওই স্থানে ব্যথার পাশাপাশি বিড়ম্বনাও কম হয় না। শীতের আমেজ শুরু হতে না হতেই কারো কারো পা ফাটার সমস্যা দেখা যায়। তাই আগেভাগেই সচেতন হলে এ সমস্যার সমাধান মিলবে সহজেই।

পাকা কলায় পায়ের গোড়ালি ফাটার সমাধান লুকিয়ে আছে। এজন্য দুটি কলা ভালোভাবে চটকে থকথকে করে নিতে হবে। এরপর সেই কলার প্যাক পায়ের গোড়ালির ফাটা অংশে ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিনদিন করলে সুফল পাওয়া যাবে।

শীতকালে ত্বকের যত্নে মধুর ভূমিকা অপরিহার্য। প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক উপাদান থাকায় গোড়ালির ফাটা ত্বক সারাতে চমৎকার ভূমিকা পালন করে এই মধু। গোড়ালির ফাটা অংশ ঠিক করতে মধু আর গরম পানির একটি মিশ্রণ তৈরি করে নিন। এরপর সেই মিশ্রণ পায়ের গোড়ালিতে লাগান। কয়েক মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে তা ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ দিন করলেই সুফল দেখতে পাবেন।

১ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি এবং ২ টেবিল চামচ লেবুর রসের মিশ্রণও জাদুকরি ফলাফল আনতে পারে। লেবুর রসে থাকা অ্যাসিড উপাদান ত্বকের বিভিন্ন সংক্রমণ দূর করতে সাহায্য করে। আর পেট্রোলিয়াম জেলি ত্বককে নরম করে। এই দুইয়ের মিশ্রণ পায়ের গোড়ালিতে লাগিয়ে পা ফাটা দূর করতে পারেন।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply