মঞ্চে আসছে দেশ নাটকের ‘পারাপার’

|

মঞ্চে আসছে দেশ নাটকের ২৪ তম প্রযোজনা পারাপার। সাধারণ জীবনে মানুষের সরলতা ও নিষ্ঠুরতার মতো বিপরীত প্রকাশ যেনো ঘটেছে নাটকটিতে। মাসুম রেজা রচিত নাটকটিতে নির্দেশনা দিয়েছেন ফাহিম মালেক ইভান। আগামী ৯ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে কারিগরি প্রদর্শনী শেষে ১০ ও ১১ নভেম্বর নাটকটির উদ্বোধনী ও ২য় প্রদর্শনী হবে।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন কামাল আহমেদ, অসীম কুমার নট্ট, কাজী রাজু, গোলাম মাহমুদ, আশরাফুল আশীষ, মাঈন হাসান, আরিফ হক, কাজী লায়লা বিলকিস, সোমা ফেরদৌসী, ইসমত জেরিন, তানহা, ব্রততী, ইব্রাহিম, লিমন, শাহেদ, সজীব, সবুজ, বাদশা, নাঈম, নাইমুর, নাভিদ, সাজ্জাদ, শামীম প্রমুখ।

পারাপারে দেখা যাবে ভাবোখালী গ্রামের সরল মানুষগুলোকে, যারা জীবনকে খুব সহজ করে দেখে। সরল মনে জীবনকে রঙিন করে দেখে সবকিছু। ঘুড়ির খেলা, পালাগান, ঐতিহ্যবাহী সব আয়োজনে আনন্দে অতিবাহিত হয় দিন। গ্রামের মহাজন ড্যাডম মালিথার বাড়িতে প্রতিবছর আয়োজিত হয় পালাগান। এবারের আয়োজনে পালা করবে কলকাতা থেকে আসা ড্যাডম মালিথার পুত্র ডালিম মালিথার বন্ধু চিনু গায়েন। পালাগানে সবাইকে মুগ্ধ করে ভাবোখালী গ্রামের সকলের মন জয় করে নেয় চিনু। সে মুগ্ধতার ঘোর লাগে জোসনার মনেও। চিনুর অপূর্ব বাকচাতুর্য আর গুনে নিজের অজান্তেই জড়িয়ে পড়ে চিনু ভালবাসায়।

অন্যদিকে, চিনুর গ্রাম ছোট ঝলমলয়িার বাড়িতে চিনুরই অপেক্ষায় থাকে মাঞ্জেলা, চিনুর সাথে বিয়ের হবে বলে প্রতীক্ষায় কাটে যার ৪ বছর। ভালবাসার মানুষের প্রতীক্ষার প্রহর যখন শেষ হয়না তখন মাঝে মাঝেই গ্রামে ফেরী করতে আসা চুড়িবুড়ির কাছে তার গোপন কথার পশরা সাজায়। চুড়িবুড়িও তাকে সান্ত্বনা দেয়, সেই সাথে পরামর্শ দেয় চিনুকে ভুলে যাওয়ার।

পারাপারের পোশাক পরিকল্পনায় রয়েছেন সাজিয়া আফরিন, মঞ্চ পরিকল্পনায় কাজী কোয়েল, আলোক পরিকল্পনা গোলাম ফারুক টিটু, সঙ্গীতে অসীম নট্ট, লরেন্স উজ্জ্বল গমেজ, ইমামুর রশীদ, ফাহিম মালেক ইভান।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply