শীতের শুরুতে সর্দি-কাশি লেগেই আছে? সুস্থ থাকুন ৫ উপায়ে

|

শীতের আমেজ শুরু হয়েছে। এরই মধ্যে শীতের কাপড় বের করতে শুরু করেছেন কেউ কেউ। এরই সাথে আবহাওয়া পরিবর্তনের কারণে সর্দি-কাশির মতো অসুখের বাড়বাড়ন্তও শুরু হয়েছে। তাই সুস্থ থাকতে ৫টি টোটকা মেনে চলতে পারেন।

১) লবঙ্গ: গলাব্যথা বা কাশি থেকে মুক্তি পেতে লবঙ্গ দারুণ উপকারী। একটি লবঙ্গ নিয়ে তাতে ভালো করে সৈন্ধব লবণ (সমুদ্রের পানি বাষ্পীভূত করে দানাদার যে লবণ তৈরি করা হয়) লাগিয়ে মুখে রাখুন। গলা ব্যথা, গলা খুসখুস, কাশির সমস্যার সমাধান হবে।

২) যষ্টিমধু: শীতের সময়ে কাশি ও গলা খুসখুসের সমস্যা থেকে রেহাই পেতে মুখে যষ্টিমধু রাখতে পারেন। যষ্টিমধু দিয়ে চাও খেতে পারেন।

৩) বড় এলাচ: গলাব্যথা হোক বা শুকনো কাশি সারাতে বড় এলাচের জুড়ি নেই। এলাচে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট গলার প্রদাহ কমাতে সাহায্য করে।

৪) বেসনের মিশ্রণ: বেসনের সঙ্গে দুধ, ঘি, হলুদ আর গোলমরিচ দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। একে বলা হয় ‘বেসনের শিরা’। এর মধ্যে দেয়া যায় আদাও। সর্দি-কাশি হলে মাঝেমাঝেই এই পানীয় খাওয়া যেতে পারে। দ্রুত কষ্ট কমবে।

৫) দুধ-হলুদ: সর্দি-কাশি থেকে রেহাই পেতে রাতে ঘুমোনোর আগে গরম দুধে এক চা চামচ হলুদ মিশিয়ে পান করতে পারেন। হলুদে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট প্রদাহ কমাতে সাহায্য করে।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply