গ্রুপ টুর সমীকরণ: কী হলে কী হবে সাকিব-রোহিত-মিলার-বাবরদের

|

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের পরাজয় এবং জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের জয়ে আরও একবার পাল্টে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ টুর সমীকরণ। কেবল নেদারল্যান্ডস ছাড়া এই গ্রুপ থেকে বাকি পাঁচটি দলেরই সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা এখনও বিভিন্ন নিয়ামক ভেদে টিকে আছে। তবে শেষ চারের বেশ কাছেই এখন দক্ষিণ আফ্রিকা। ভারতকে জিততে হবে জিম্বাবুয়ে ও বাংলাদেশের বিরুদ্ধে। তবে পাকিস্তানের ভাগ্য নেই তাদের হাতে। নিজেদের দুই ম্যাচ জেতার সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্যদের ফলাফলের দিকেও।

দক্ষিণ আফ্রিকা: ৩ ম্যাচে ৫ পয়েন্ট ও ২.৭৭২ রান রেট নিয়ে গ্রুপের শীর্ষে আছে প্রোটিয়ারা। নেদারল্যান্ডস ও পাকিস্তানের বিপক্ষে দু’টি ম্যাচ থেকে ২ পয়েন্ট পেলেই সেমিফাইনাল প্রায় নিশ্চিত হয়ে যাবে তাদের। বাংলাদেশ ও জিম্বাবুয়ে তাদের বাকি দুইটি ম্যাচই জিতলে যথাক্রমে ৮ ও ৭ পয়েন্ট পাবে। সেক্ষেত্রে, রান রেটে এগিয়ে থেকেই সেমিতে চলে যাবে দক্ষিণ আফ্রিকা। আর ভারত যদি তাদের বাকি দুই ম্যাচের একটিতেও জয় পায়, তবে দক্ষিণ আফ্রিকার রাস্তা হবে আরও মসৃণ।

ভারত: ৩ ম্যাচে ৪ পয়েন্ট ও ০.৮৪৪ রান রেট নিয়ে ভারত আছে গ্রুপের দ্বিতীয় অবস্থানে। দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যাওয়ায় বাকি দুই ম্যাচ জিতে সেমিফাইনাল সম্পূর্ণ নিশ্চিত করতে পারে ভারত। ভারত যদি বাংলাদেশকে পরাজিত করে জিম্বাবুয়ের কাছে হারে, তবে জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকার সেমিতে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায় অনেকটা। আবার, জিম্বাবুয়ের সাথে জয়লাভ করে ভারত যদি বাংলাদেশের সাথে পরাজিত হয়, তবে সেমিতে যেতে পারে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। ভারত বনাম বাংলাদেশ ম্যাচে অ্যাডিলেডে বৃষ্টির সম্ভাবনা এখনও ৭০ শতাংশ দেখাচ্ছে। আবহাওয়ার দিকেও তাই দৃষ্টি রাখতে হবে ভারতকে।

বাংলাদেশ: ৩ ম্যাচে ৪ পয়েন্ট ও -১.৫৩৩ রান রেট নিয়ে বাংলাদেশ আছে ভারত ও পাকিস্তান, দুইটি বড় ম্যাচের অপেক্ষায়। লড়াইয়ে টিকে থাকতে হলে এই দুই ম্যাচের অন্তত একটিতে জয় চাই টাইগারদের। তবে দুটিতেই জয় পেলে অন্যদের হিসেব না করেই ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে যাবে সাকিব আল হাসানের দল।

জিম্বাবুয়ে: ৩ ম্যাচে ৩ পয়েন্ট ও -০.০৫ রান রেট নিয়ে নেদারল্যান্ডস ও ভারতের বিপক্ষে অবশিষ্ট দুইটি ম্যাচই জিততে হবে জিম্বাবুয়েকে।

পাকিস্তান: ৩ ম্যাচে ২ পয়েন্ট ও ০.৭৬৫ রান রেট নিয়ে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষে অবশিষ্ট দুইটি ম্যাচ জয় ছাড়া কোনো বিকল্পই নেই পাকিস্তানের। দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের হারে যতটা না ক্ষতি হয়েছে ভারতের, তার চেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে বাবর আজমের দল। নেদারল্যান্ডসের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা জিতে গেলে ৭ পয়েন্ট হয়ে যাবে বাভুমার দলের। আর পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৬ পয়েন্ট পাওয়া সম্ভব। ভারত যদি তাদের শেষ দুই ম্যাচের একটিতে হারে, আর পাকিস্তান যদি জিতে যায় দুইটিতে; তবে সমান পয়েন্ট নিয়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মাঝে লড়াই হবে রান রেটে।

আবার, পাকিস্তান যদি দুই ম্যাচই জিতে যায়, বাংলাদেশ যদি ভারতকে হারায় আর, ভারত হারায় জিম্বাবুয়েকে; তবে এশিয়ার ৩ দেশের পয়েন্টই হবে সমান। সেক্ষেত্রেও রান রেট আসবে আলোচনায়।

আরও পড়ুন: আরেকটু হলে জ্ঞানই হারিয়ে ফেলতাম: পাপন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply