কোটা সংস্কারের বিষয়ে ৭ সদস্যের কমিটি গঠন

|

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পর্যালোচনা, সংস্কার ও বাতিলের জন্য মন্ত্রিপরিষদ সচিবকে আহ্বায়ক করে ৭ সদস্যের কমিটি গঠন করেছে সরকার। ১৫ কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। সোমবার রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় এই কমিটি গঠন করে। কমিটিতে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের সদস্য হিসেবে রাখা হয়েছে।

এদিকে, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন কোটা সংস্কারের বিষয়টি সহজ নয় তবে সরকার আন্তরিক। এটি সরকারের ঊর্ধ্বতন পর্যায়ে সক্রিয় বিবেচনায় রয়েছে।

তিনি আরও বলেন, কোটা সংস্কারের বিষয়টি আপনারা যতটা সহজ মনে করেন কাজটা তত সহজ নয়। এটি অত্যন্ত জটিল ও কঠিন কাজ। এখন প্রাথমিক পর্যায়ের কাজ চলছে। পরবর্তী পর্যায় পর্যন্ত আসতে কিছুটা সময় লাগবে। এটি সময়সাপেক্ষ বিষয়।

প্রসঙ্গত, গত ৮ এপ্রিল থেকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা প্রথা সম্পূর্ণ বাতিল করার ঘোষণা দেন। তখন শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করে নেন। তবে প্রধানমন্ত্রীর ঘোষণার পরও প্রজ্ঞাপন জারিতে দেরি হচ্ছে এমন অভিযোগে গত শনিবার থেকে আবারও আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এ প্রেক্ষিতে বিভিন্ন জায়গায় তারা ছাত্রলীগ কতৃক মারধরের শিকার হন। কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply