মেক্সিকোকে ওভারটেক করে শেষ আটে ব্রাজিল

|

রাশিয়া বিশ্বকাপের শুরুটা দারুণ ছিল মেক্সিকোর। গতিশীল ফুটবল খেলে চ্যাম্পিয়ন জার্মানিকে কুপোকাত করেছিল তারা। নিশ্চয়, দ্বিতীয় রাউন্ডে সেই মেক্সিকোকে প্রতিপক্ষ হিসেবে পেতে চায়নি সেলেসাওরা। তারওপর হুটহাট ব্রাজিলকে হারিয়ে দেওয়ার নজির আছে তাদের। শেষ পর্যন্ত মেক্সিকোর গতিশীল ফুটবলকে দারুণভাবে সামলালো মার্সেলোবিহীন ব্রাজিল। সঠিক সময়ে নেইমার-উইলিয়ান-ফিরমিনোদের ঝলকে ২-০ গোলে মেক্সিকান গতিকে ওভারটেক করে গেলো হেক্সা জয়ের মিশনে থাকা ব্রাজিল।

যথারীতি আজকের ম্যাচেও আলোচনার কেন্দ্রে ছিলেন নেইমার। ফাউলের শিকার হয়েছেন বেশ কয়েকবার, আবার ফাউল আদায় করার ক্ষেত্রেও ছিলেন সমান তৎপর। ‘অভিনয়শিল্পী’ তকমা দিয়ে তার সমালোচনাও কম হচ্ছে না। কিন্তু, ফুটবল মাঠে এত কিছু ভাবার সময় কোথায়? ফাউলের শিকার হওয়া, ফাউলের জন্য কাতরানো ছাড়াও আলোচনায় থাকার মতো অনেক কিছুই করেছেন নেইমার। ড্রিবলিং করেছেন, গোলের সুযোগ সৃষ্টি করেছেন। প্রথমার্ধে মেক্সিকান প্রতিরক্ষা ব্যবস্থার কাছে হার মানলেও উইলিয়ানের ক্রস থেকে দ্বিতীয়ার্ধে ৫১ মিনিটে এনে দিয়েছেন মহামূল্যবান গোল। ৮৮ মিনিটে আবারও নেইমার ঝলক। বল টেনে নিয়ে আলতো টোকায় পোস্টে ঠেলে দিলেন। ওচোয়ার পায়ে লেগে তা কুতিনহোর বদলি হিসেবে নামা ফিরমিনোকে খুঁজে নিলো। এমন গোলের সুযোগ কী আর মিস করা যায়! ২-০’র আনন্দ নিয়ে শেষ আট নিশ্চিত করেছে সেলেসাওরা। তবে, পর পর ২ ম্যাচে হলুদ কার্ড পাওয়া ক্যাসিমিরো মিস করবে তারা।

এর আগে, ম্যাচের ৫ম ও ২৫-তম মিনিটে গোলের সুযোগ তৈরি করেও শেষ পর্যন্ত ওচোয়ার কাছে পরাস্ত হয়েছিলেন। এই ওচোয়ায় আজ রুখে দিয়েছিলেন ব্রাজিলের বেশ কয়েকটি গোলের সুযোগ।

ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক ছিল মেক্সিকো। বিশেষ করে প্রথমার্ধের প্রথম ২০ মিনিটে দারুণ গতিশীল ছিল তারা। কিন্তু ব্রাজিলের রক্ষণভাগে গিয়ে তাদের সব প্রচেষ্টা ব্যর্থ হয়। আর নেইমার-উইলিয়ানদের ভেল্কিতে তাদের ওভারটেক করে শেষ আট নিশ্চিত করে ব্রাজিল।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply