রোহিঙ্গাদের কাছ থেকে হত্যা ও ধর্ষণের অকল্পনীয় বর্ণনা শুনলাম: গুতেরেস

|

রোহিঙ্গাদের ওপর চালানো হত্যাযজ্ঞকে ‘অকল্পনীয়’ বলে অভিহিত করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। আজ কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে তিনি এক টুইটে এ মন্তব্য করেন।

রোহিঙ্গা নারী ও পুরুষদের একটি প্রতিনিধি দলের সাথে সাক্ষাতের ছবি টুইটারে পোস্ট করে গুতেরেস লিখেছেন, ‘বাংলাদেশে কক্সবাজারে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের কাছ থেকে এইমাত্র অকল্পনীয় হত্যাযজ্ঞা ও ধর্ষণের বর্ণনা শুনলাম। তারা ন্যায়বিচার ও নিরাপদে দেশে ফিরে যেতে চান।’

এছাড়া ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছেও একই কথা বলেন জাতিসংঘ মহাসচিব। নির্যাতনের শিকার রোহিঙ্গারা ন্যায়বিচারের পাশাপাশি নিরাপদ প্রত্যাবাসনের দাবি জানিয়েছেন।

এর আগে আজ সোমবার সকালে জাতিসংঘ প্রধান অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান।

সেখানে সামগ্রিক পরিস্থিতি নিয়ে সফররত অতিথিদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ব্রিফ করা হয়। ব্রিফিং শেষে কুতুপালং ট্রানজিট সেন্টারে যান জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। সেখানে পালিয়ে আসা মিয়ানমারের নাগরিকদের সাথে কথা বলেন।

রোহিঙ্গা শিবিরে কর্মরত বিদেশি সংস্থা এবং স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। বিদেশি অতিথিদের সাথে আছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও ইউএনএইচসিআর’র প্রধান ফিলিপ্পো গ্রান্ডি।









Leave a reply