দুই গোলরক্ষকের লড়াইয়ে জয় হলো ক্রোয়েশিয়ার

|

অঘটন, উত্তেজনা, নাটকীয়তা- কী নেই রাশিয়া বিশ্বকাপে? নকআউট পর্বে এসে তা যেন আরও ডালপালা মেলতে থাকলো। স্পেন-রাশিয়ার ম্যাচের পর দিনের অপর খেলাটিও গড়িয়েছে টাইব্রেকারে। যেখানে গোলরক্ষক সুবাসিচের নৈপুণ্য শেষ হাসি হাসলো ক্রোয়েশিয়া। রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেলো তারা।

অন্যদিকে, ডেনমার্কের গোলরক্ষক স্মাইকেলও ছিলেন অসাধারণ। মূলত, দুই গোলরক্ষকের কৃতিত্বেই খেলা গড়াই অতিরিক্ত সময়ে। ১১৪ মিনিটে ডেনমার্কের
রক্ষণ ও গোলরক্ষককে কাটিয়ে রেবিচ যখন ফাঁকা পোস্টে শট নেবেন, পেছন থেকে তাকে ফাউল করে তা নস্যাৎ করেন নিকোলাই জর্গেনসেন। এতে পেনাল্টি পায় ক্রোয়াটরা। কিন্তু লুকা মডরিচের নেয়া স্পট কিক আটকে দেন ডেনিশ কিপার স্মাইকেল।

তা দেখেই কিনা তেতে উঠলেন ক্রোয়াট কিপার সোবেসিচও। একটি,দুটি নয়; ৩টি স্পট কিক ঠেকিয়ে দিলেন তিনি! এর আগে ২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে পর্তুগীজ গোলরক্ষক রিকার্ডো ৩টি স্পট কিক রুখে দিয়েছিলেন। স্মাইকেলও কম যাননি ঠেকিয়েছেন ২টি স্পট কিক! শেষ পর্যন্ত রাকিটিচের গোলে ৩-২ ব্যবধানে জয় পায় ক্রোয়াটরা। ১৯৯৮ সালের পর এই প্রথম বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠলো তারা।

এর আগে, নভোগরদ স্টেডিয়ামে ম্যাচের ৫৭ সেকেন্ডের মাথায় গোলের দেখা পেয়ে যায় ডেনমার্ক। জটলা থেকে গোল করে এবারের বিশ্বকাপের দ্রুততম গোলের রেকর্ড গড়েন মেথিয়াস জর্গেনসেন।

তবে তার রেকর্ডের আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। মাত্র তিন মিনিটের ব্যবধানে গোল করে দলকে সমতায় ফেরান মারিও মানজুকিচ। এরপর এগিয়ে যেতে মরিয়া আক্রমণ চালায় উভয় দল। তবে কোনো দলই গোলমুখ খুলতে পারেনি। ফলে স্কোর লাইন ১-১ নিয়ে বিরতিতে যায় তারা।

বিরতির পর আক্রমণের ধার বাড়ায় ক্রোয়েশিয়া। তবে মূল ঠিকানায় বল পাঠাতে পারেনি ক্রোয়াটরা। বলতে গেলে দুর্ভাগ্যবশত গোল পায়নি তারা। মড্রিচ-রাকিতিচ-মানজুকিচের বেশ কয়েকটি শট গোলপোস্ট লেগে ফিরে এসেছে।

কয়েকবার কাউন্টার অ্যাটাকে উঠেছে ডেনমার্কও। কিন্তু ফিনিশারের অভাবে করেছে গোল পায়নি তারাও। ১-১ সমতায় শেষ হয় নির্ধারিত সময়ের খেলা।

অতিরিক্ত সময়ে গোলের মরিয়া চেষ্টা চালায় ক্রোয়েশিয়া। এতেই পেয়ে যায় পেনাল্টিও। কিন্তু ডেনিশ গোলরক্ষক স্মাইকেলের দৃঢ়তায় টাইব্রেকারে নির্ধারিত হয় ম্যাচের ভাগ্য। সেখানেই ক্রোয়েশিয়ার জয়ের নায়ক বনে যান সুবাসিচ।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply