টাইব্রেকারে স্পেনের বাড়ি ফেরা নিশ্চিত করলো রাশিয়া

|

ঘটন-অঘটনের রাশিয়া বিশ্বকাপে আরেকটি বড় অঘটন। স্বাগতিক রাশিয়ার বিপক্ষে টাইব্রেকারে ৪-৩ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। এর আগে নির্ধারিত সময়ে ১-১ গোলে সমতা থাকায় টাইব্রেকার পর্যন্ত গড়ায় খেলা।

লুঝনিকি স্টেডিয়ামে নতুন করে ইতিহাস গড়লো রাশিয়া। ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে হারানোর মাধ্যমে সোভিয়েত ইউনিয়ন ভাঙার পর এই প্রথম শেষ আটে জায়গা করে নিলো রাশিয়া।

এর আগে, খেলার দুটি গোলই হয় ম্যাচের প্রথমার্ধে। ম্যাচের ১২-তম মিনিটে ডিফেন্ডার সার্গেই ইগনাশেভিচের ভুলে হতাশ হয় স্বাগতিক দর্শকরা। তার আত্মঘাতী গোলে এগিয়ে যায় স্পেন। প্রথমার্ধের শেষ দিকেই (৪১-তম মিনিটে) অবশ্য ম্যাচে ফিরে রাশিয়া। পেনাল্টি বক্সে হ্যান্ডবল করেন জেরার্ড পিকে। স্পট কিক থেকে গোল করে স্বাগতিকদের সমতায় ফেরান আরতিয়ম জিউবা। কে জানতো, শেষ পর্যন্ত পেনাল্টিই নির্ধারণ করবে ম্যাচের ভাগ্য? নির্ধারিত সময়ে আর গোল হয়নি। গোল হয়নি অতিরিক্ত ৩০ মিনিটেও।

খেলা গড়ায় অতিরিক্তি সময়ে। তবে সেখানে গোল পায়নি কোনো দলই। অতিরিক্ত সময়েও স্কোরলাইন ১-১ থাকায় ম্যাচের ভাগ্য গড়ায় পেনাল্টি শ্যুট আউটে। রাশিয়া বিশ্বকাপ প্রথমবারের মতো টাইব্রেকারের দেখা পেলো। যেখানে কোকে আর লাগো আসপাসের শট রুখে দিয়ে রাশিয়ার জয়ের নায়ক গোলরক্ষক অধিনায়ক ইগর আকিনফিয়েভ।

এরই মধ্যে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও ২ বারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার বিদায় ঘটেছে বিশ্বকাপ থেকে। এবার বিদায় নিলো স্পেন। আর ইতালি তো এবার বিশ্বকাপেই আসতে পারেনি। ফলে ২০০২ সালের পর থেকে যারা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল তাদের কাউকে আর দেখা যাচ্ছে না রাশিয়া বিশ্বকাপে। তবে কি নতুনের জয়গান গাইছে রাশিয়া বিশ্বকাপ?

যমুনা অনলাইন: টিএফ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply