পদ্মা সেতুর ৫ম স্প্যান স্থাপনের প্রস্তুতি

|

শরীয়তপুর প্রতিনিধি

পদ্মা সেতুর ৫ম স্প্যান জাজিরা প্রান্তে পৌঁছেছে, আগামীকাল অথবা শনিবার ৪১ ও ৪২ নম্বর পিলারে ওপর বসানো হবে বলে জানিয়েছে সেতু সংশ্লিষ্টরা।

১শ ৫০ মিটারের সেভেন এস নামের স্প্যানটি পদ্মা সেতুর জাজিরা প্রান্তের শেষ স্প্যান। এটি বসানো হলে দৃশ্যমান হবে সেতুর ৭শ ৫০মিটার অংশ।

সেতু সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আজ (বৃহস্পতিবার) সকাল ৯ টায় মুন্সীগঞ্জের লৌহজংয়ের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরার উদ্দেশ্যে স্প্যানটি নিয়ে রওনা দেয় ভাসমান ক্রেন। বিকাল ৫টার দিকে জাজিরা সীমানায় পৌঁছায়। এরপর নির্ধারিত পিলার বরাবর নোঙর করে রাখা হবে।

আগামিকাল অথবা শনিবার সকালে ৪০ ও ৪১ নম্বর খুঁটির সাথে সংযুক্ত করা হবে। চলতি বছরের ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলার ৪র্থ স্প্যান বসানো হয়।  ৩০ জুনের মধ্যে জাজিরা প্রান্তে সেতুর সর্বশেষ স্প্যান বসানোর জন্য ৪২ নম্বর পিলার প্রস্তুতের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলে। একই সাথে ৩ হাজার ৪শ টন ওজনের ভারি ভাসমান ক্রেনটি ৪১ ও ৪২ নম্বর পিলার বরাবর পৌঁছানোর জন্য ড্রেজিংয়ের কাজ চলে। ইতিমধ্যে ড্রেজিংয়ের কাজ সম্পন্ন হয়েছে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান, এরপর চলতি বছরের ২৮ জানুয়ারিতে ৩৮ ও ৪৯ নম্বর পিলারে ২য় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারে ৩য় স্প্যান এবং ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলারে ৪র্থ স্প্যান বসানো হয়।

প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার এবং ওজন ৩ হাজার টন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল বিশিষ্ট কংক্রিটের এই সেতুর ৪২ টি খুঁটির ওপর এমন ৪১ টি স্প্যান বসানো হবে।

পদ্মা বহুমুখী সেতুর উপ সহকারি প্রকৌশলী মোঃ হুমায়ূন কবির জানান, ৩০ জুনের মধ্যে ৫ম স্প্যান বসানোর নির্ধারিত সময়সীমা বেধে দেয়া ছিল। আমরা সব কাজ শেষ করতে পেরেছি। আবহাওয়া অনুকূলে থাকলে নির্ধারিত দুই দিনের মধ্যই বসাতে পারব।









Leave a reply