সব অভিমান ভুলে প্রাক্তনকে ক্ষমা করার দিন আজ

|

ছবি: সংগৃহীত

ভালোবাসার সম্পর্ক টিকিয়ে রাখার চেষ্টা প্রায় সব যুগলই করে থাকেন। তবে বিভিন্ন কারণে তা টিকিয়ে রাখা হয়তো সম্ভব হয় না। একসঙ্গে দেখা স্বপ্ন কিংবা সংসার ভেঙে যায় মুহূর্তেই। তবে এখনও কি অতীতের ভেঙে যাওয়া সম্পর্ক নিয়ে প্রাক্তনকে দোষারোপ করছেন? কিংবা তার উপর রেগে আছেন?

যদি এমনই হয়, তাহলে ভুল করছেন! যদি এখনও প্রাক্তনের ভুল ক্ষমা না করেন, তাহলে আজ তাকে মাফ করে দিন। অবাক হচ্ছেন নিশ্চয়ই! কারণ আজ প্রাক্তনকে ক্ষমা করার দিন। প্রতিবছর ১৭ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয় প্রাক্তনকে ক্ষমা করে দেয়ার দিবসটি।

যদিও এ দিবসের আনুষ্ঠানিক কোনও স্বীকৃতি নেই। তারপরও দিবসটি উদযাপনে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই এ বিষয়ে বিভিন্ন মন্তব্য এবং মুক্ত পোস্ট দিয়ে থাকেন।

প্রেমের সম্পর্ক নানা কারণেই ভেঙে যেতে পারে। তবে সবার মনে কমবেশি প্রাক্তনকে ঘিরে রাগ, ক্ষোভ, অভিমান বা প্রতিহিংসা থেকেই যায়। এই অভিযোগ ও ঘৃণা মন থেকে দ্রুত মুছে ফেলা সহজ না হলেও তা করা জরুরি। এ কারণেই দিবসটির আবির্ভাব।

ক্ষমা মানব চরিত্রের সবচেয়ে মহৎ একটি গুণ। আজকের এই দিনে সব ভুলে প্রাক্তনতে ক্ষমা করার জন্য প্রয়োজন শুধু একটি ইচ্ছা ও উদ্যোগ। তাই বলতেই পারেন, ‘যাও, আজ ক্ষমা করলাম’।

যদিও এর আগে কখনও এ দিবসের কথা শোনা যায়নি। জানা যায়, দিবসটি ইন্টারনেট থেকে সৃষ্টি। ২০১৮ সালে যাত্রা শুরু হয় ‘ইন্টারন্যাশনাল ফরগিভ অ্যান এক্স ডে’।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply