বিশ্বকাপে নাইজেরিয়ার বিপক্ষে শতভাগ জয় আর্জেন্টিনার

|

বিশ্বকাপ মানেই যেন আর্জেন্টিনা নাইজেরিয়া ম্যাচ। মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গে নিজেদের ষষ্ঠ বিশ্বকাপে পঞ্চমবার আর্জেন্টিনার মুখোমুখি হবে নাইজেরিয়া। এরআগে মোট ৮ দেখায় আর্জেন্টিনার জয় চারটি আর নাইজেরিয়া জয় পেয়েছে দুই ম্যাচে। তবে বিশ্বকাপে সুপার ঈগলদের বিপক্ষে শতভাগ জয় আলবি সেলেস্তাদের।

১৯৯৪ যুক্তরাষ্ট্র বিশ্বকাপে প্রথমবার অংশ নেয় নাইজেরিয়া। প্রথম আসরেই ডি গ্রুপে তাদের প্রতিপক্ষ আর্জেন্টিনা। বিশ্বকাপ মঞ্চে নিজেদের প্রথম মোকাবেলায় নাইজেরিয়া প্রথম এগিয়ে গেলেও কেনিজিয়ার জোড়া গোলে জয় পায় ম্যারাডোনার দলই।

সেই শুরু এরপর বিশ্বকাপ মানেই যেন দু দলের লড়াই। ৯৪ এরপর ২০০২, ২০১০ আর সবশেষ ব্রাজিল বিশ্বকাপেও মুখোমুখি হয়েছে দু দল।

বিশ্বকাপের চার দেখাতেই জয় আর্জেন্টিনার। ১৯৯৪ বিশ্বকাপে ২-১, ২০০২ -এ বাতিতুস্তার গোলে ১-০, দক্ষিণ আফ্রিকায় আলবিসেলেস্তাদের হয়ে গোল করেন গেব্রিয়ের হেইন্জ।

তবে সবশেষ ব্রাজিল বিশ্বকাপের ম্যাচ ছিল সবচেয়ে প্রতিদ্বন্দ্বীতা পূর্ণ। মেসির পর আবু মুসার জোড়া গোল করলে ম্যাচে আসে সমতা।

কিন্তু আলবিসেলেস্তাদের জয় নিশ্চিত করে রোহো।

২০০৫ অনুধর্ব ২০ বিশ্বাকাপের ফাইনালেও মুখোমুখি হয় মেসির আর্জেন্টিনা ও সুপার ঈগলদের বর্তমান অধিনায়ক ওবি মিকেলের নাইজেরিয়া। সেখানেও জোড়া গোলে আর্জেন্টিনাকে শিরোপা জেতান মেসি।

সবশেষ ২০১৭ সালে ডিসেম্বরে রাশিয়াতেই প্রস্তুতি ম্যাচে আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়েছে সুপার ঈগলরা।

তাইতো ডি গ্রুপ থেকে শেষ ষোলতে যাওয়ার লড়াইয়ে ছেড়ে কথা বলবে না কেউ। নাইজেরিয়ার বড় শক্তি পাওয়ার ফুটবল। আর ইনফর্ম ফরোয়ার্ড আবু মুসা। তাকে যোগ সঙ্গ দিতে প্রস্তুতি ভিক্টর মোজেস ও ইহিয়ানাচো।

তবে ফুরফুরে মেজাজে ফেরা মেসি সেরা ছন্দে থাকলে কতটা ভয়ঙ্কর হতে পারেন তা ভালই জানা আছে সুপার ইগলদের। আর্জেন্টাইন দলে একাধিক পরিবর্তন আসছে নিশ্চিত। গোলরক্ষক কাবায়েরোর পরিবর্তন নিশ্চিত। আর্জেন্টাইন গণমাধ্যমের দাবি একাদশে ফিরবেন গঞ্জালো হিগুয়েন ও ডি মারিয়া।

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply