চট্টগ্রামসহ দেশের বিভিন্নস্থানে জশনে জুলুস পালিত

|

বর্ণাঢ্য জশনে জুলুসের মধ্য দিয়ে চট্টগ্রামে পালিত হয়েছে পবিত্র ঈদে মিলাদুন্নবী। প্রতিবছরের মতো এবারও বের করা হয় বিশেষ শোভাযাত্রা। পুরো চট্টগ্রাম পরিণত হয় উৎসবের নগরীতে। আয়োজন পর্যবেক্ষণে এবার হাজির হয় গিনেস বুক কর্তৃপক্ষের প্রতিনিধিরা।

জশনে জুলুসে যোগ দেন দেশের নানা প্রান্ত থেকে আসা লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। ব্যানার, পোস্টার, অসংখ্য তোরণ আর মিলাদুন্নবীর পতাকায় ছেয়ে যায় পুরো বন্দরনগরী। বিশ্বের সবচেয়ে বড় জুলুস দাবি করে গিনেস বুকে স্থান দেয়ার দাবি করেছেন আয়োজকরা।

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের ব্যবস্থাপনায় আয়োজিত জশনে জুলুসে যোগ দিয়েছেন অগণিত ধর্মপ্রাণ মুসল্লি।গায়ে সুগন্ধি আতর মেখে, কেউ পায়ে হেঁটে আবার কেউ যানবাহনে চড়ে প্রদক্ষিণ করেন নগরীর বিভিন্ন সড়ক।

জুলুসকে কেন্দ্র করে চট্টগ্রাম মহানগরীর বেশিরভাগ সড়ক পরিণত হয় জনসমুদ্রে। দূর দূরান্ত এমনকি বিদেশ থেকে এসেও জুলুসে অংশ নেন অনেকে। বিরামহীন পথচলায় ক্লান্তি ছিল না কারও। মহানবীর পৃথিবীতে আগমনের এই দিনকে ঘিরে পুরো মুসলিম বিশ্ব একতাবদ্ধ হবে আশা সবার। জশনে জুলুস হয়েছে দেশের আরও কয়েকটি স্থানে।

প্রিয় নবীর শুভাগমন উপলক্ষে হাজারো মুসল্লির ঢল নামে নারায়ণগঞ্জের সড়কেও। বিভিন্ন প্ল্যাকার্ড-ব্যানার-ফেস্টুন নিয়ে জিকির করেন মুসল্লিরা। এ সময় ভবন থেকে গোলাপজল, সুগন্ধি ও ফুলের পাপড়ি ছিটিয়ে মিছিলে অংশ নেয়া মানুষকে স্বাগত জানানো হয়। জুলুসটি শহরের প্রধান সড়কগুলো ঘুরে বাইতুল ইজ্জত জামে মসজিদের সামনে গিয়ে শেষ হয়। পরে আয়োজন করা মিলাদ মাহফিলের।

মহানবীর আগমনী দিনটিকে ঘিরে জশনে জুলুস বের হয় রংপুরে। ৱ অনুষ্ঠিত সমাবেশে বক্তারা নবীর জীবন ও কর্ম থেকে শিক্ষা নেয়ার আহ্বান জানান।

এছাড়াও যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত হয়েছে সিলেট, নরসিংদী, সিরাজগঞ্জ, লক্ষ্মীপুর, মেহেরপুরসহ বিভিন্ন এলাকায়। জুলুসকে ঘিরে বিভিন্ন এলাকায় নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply