দিনাজপুরে বাল্যবিবাহের দায়ে বর’কে ৩ মাসের কারাদণ্ড

|

হিলি প্রতিনিধি:

দিনাজপুরের বিরামপুরে বাল্য বিবাহের অভিযোগে বরকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড ও কনের অভিভাবকে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (৭ অক্টোবর) সন্ধ্যায় পৌর এলাকার চকপাড়া শাহীনপুকুর এলাকায় একটি বিয়ে বাড়িতে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত এই দণ্ড প্রদান করেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমল কুমার সরকার জানান, ওই এলাকার একটি ১৪ বছরের মেয়ের বাল্যবিবাহ দেয়া হচ্ছে। গোপন সূত্রে এমন খবর পেয়ে বিরামপুর থানা পুলিশসহ ভ্রাম্যমাণ আদালতের একটি টিম ওই বিয়ে বাড়িতে অভিযান চালায়। এ সময় ওই বাড়িতে বরযাত্রী উপস্থিতসহ বিয়ের আনুষ্ঠানিকতা চলছিলো।

তিনি বলেন, মেয়ের বর্তমান বয়স ১৪ বছর। বিয়ের নির্ধারিত বয়স না হতেই মেয়েকে বিয়ে দেয়ার অপরাধে কনের অভিভাবককে ৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং তার কাছ থেকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

অন্যদিকে বরের বর্তমান বয়স ১৮ বছর। অপ্রাপ্তবয়স্ক মেয়েকে বাল্যবিবাহ করতে যাওয়ার অপরাধে তাকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমল কুমার সরকার বলেন, বাল্যবিবাহ একটি সামাজিক ব্যাধি। এর বিরুদ্ধে সমাজের প্রতিটি নাগরিকদের উদ্বুদ্ধ করতে হবে। তারা যেনো কখনো বাল্য বিবাহ না দেন। তবেই সমাজের উন্নয়ন সম্ভব।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply