পর্যটকদের ৫ লাখ বিমান টিকিট ফ্রিতে দেবে হংকং

|

পর্যটনশিল্পের অচলাবস্থা থেকে বেরিয়ে আসতে নতুন পদক্ষেপ নিচ্ছে চীনের আধা স্বায়ত্বশাসিত অঞ্চল হংকং। হংকং জানিয়েছে, ৫ লাখ বিমান টিকিট পর্যটকদের জন্য বিনা মূল্যে দেবে তারা। খবর সিএনএনের।

করোনার মহামারির শুরু থেকে ‘জিরো কোভিড’ নীতি অনুসরণ করা দেশগুলোর মধ্যে অন্যতম ছিল হংকং। তবে গত মাসে এ অবস্থান থেকে সরে আসে তারা। সেপ্টেম্বরে ঘোষণা দেয়া হয়, হংকংয়ে যাওয়া কোনো পর্যটককে আর হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে না। এমনকি হংকংয়ের ফ্লাইটে ওঠার আগে দেখাতে হবে না করোনার নেগেটিভ সনদও। সেপ্টেম্বরে দেয়া ওই ঘোষণার পরপরই পর্যটকদের বিমান টিকিট বিষয়ক ঘোষণা দিলো হংকং কর্তৃপক্ষ।

এ প্রসঙ্গে হংকংয়ের বিমানবন্দর কর্তৃপক্ষের এক মুখপাত্র জানান, পর্যটকদের জন্য পাঁচ লাখ টিকিট বিনা মূল্যে দেয়ার পরিকল্পনা চূড়ান্ত হয়েছে। এসব টিকিটের মূল্যমান আনুমানিক ২৫ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। পর্যটন খাতকে শক্তিশালী করতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

তবে, এ টিকিট কেনার পুরো খরচ হংকং কর্তৃপক্ষ বহন করছে না। ২০২০ সালে করোনা মহামারির সময়ে হংকংয়ের বিমানবন্দর কর্তৃপক্ষ বিমানশিল্পকে প্রণোদনা দিতে সেখানকার এয়ারলাইনস প্রতিষ্ঠানগুলোর থেকে পাঁচ লাখ টিকিট কিনে রেখেছিল। সেসব টিকিটই এখন পর্যটকদের দেয়া হবে।

পর্যটকরা কীভাবে এসব টিকিট পাবেন এবং কারা এসব টিকিট পাবেন, এ ব্যাপারে এখনও বিস্তারিত কিছু জানানো না হলেও হংকংয়ের পর্যটন বোর্ডের নির্বাহী পরিচালক ড্যাং চেং বলেছেন, আগামী বছর এসব টিকিট পর্যটকদের মধ্যে বিলি করা হবে। যারা হংকংয়ে আসবেন এবং এখান থেকে যাবেন, তাদের মধ্যে এসব টিকিট বিলি করা হবে বলে জানিয়েছেন তিনি।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply