ইরানের হিজাব বিতর্ক নিয়ে যা বললেন প্রিয়াঙ্কা চোপড়া

|

ইরানের হিজাব বিরোধী আন্দোলনে ফুঁসে উঠেছে গোটা বিশ্ব। দেশটিতে হিজাব না পরার কারণে পুলিশি হেফাজতে আটক অবস্থায় নিহত মাহশা আমিনির সমর্থনে বিশ্বের বিভিন্ন প্রান্তে সরব হয়ে উঠেছে মানুষ। ইরানে নারীরা চুল কেটে ও হিজাব পুড়িয়ে আন্দোলন করছেন। তাদের সেই আন্দোলনে একবার গলা মিলিয়েছেন ভারতীয় বংশদ্ভুত আন্তর্জাতিক অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জোনাস।

নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রামে এ নিয়ে একটি স্ট্যাটাস পোস্ট করেছেন প্রিয়াঙ্কা। সেখানে একটি ছবি পোস্ট করেছেন তিনি। প্রতীকী সেই ছবিতে দেখা যাচ্ছে খোলা চুলে মাহশা। তার চুলের ভেতরেই আটকে আছে বহু আন্দোলনরত প্রতিবাদী নারী।

ছবির নিচে প্রিয়াঙ্কা লিখেছেন, ইরান এবং বিশ্বের বিভিন্ন প্রান্তের নারীরা উঠে দাঁড়িয়ে মাহশা আমিনির জন্য আওয়াজ তুলেছেন, জনসমক্ষে নিজেদের চুল কেটে বা অন্য নানা উপায়ে প্রতিবাদ করছেন। ঠিকমতো হিজাব না পরার জন্য যার জীবন অত্যন্ত নির্মমভাবে কেড়ে নিয়েছেন ইরানের নৈতিক পুলিশরা। যুগ যুগ ধরে জোর খাটিয়ে চুপ করিয়ে রাখার পর বহু কণ্ঠস্বর শোনা যাচ্ছে, যা আগ্নেয়গিরির মতোই উদ্‌গীরণ করবে! তাদের থামানো বা দমানো যাবে না।

জাতিসংঘের শুভেচ্ছাদূত প্রিয়াঙ্কা আরও বলেন, এই গুরুত্বপূর্ণ আন্দোলনে নিজেদের শামিল করুন। সরব হোন, নিজেদের ওয়াকিবহাল রাখুন, যাতে এই কণ্ঠগুলোকে আর কোনোভাবেই নীরব করে রাখা না যায়। আপনাদের সমর্থনে পাশে রয়েছি।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply