খেরসনে চলছে রুশ-ইউক্রেনীয় সেনাদের তুমুল লড়াই

|

খেরসনে রুশ বাহিনীর সাথে তুমুল লড়াই চলছে ইউক্রেনীয় সেনাদের। কিয়েভের দাবি, অঞ্চলটির ৫ শ’ কিলোমিটারের বেশি এলাকা রুশ বাহিনীর কবল থেকে উদ্ধার করেছে ইউক্রেনের সেনারা।

তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দাবি, ইউক্রেনের দখলকৃত অঞ্চলগুলোর পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। সফলভাবে প্রতিহত করা হচ্ছে ইউক্রেন বাহিনীর প্রতিরোধ। খবর রয়টার্সের।

গতকাল বৃহস্পতিবার (৬ অক্টোবর) থেকে খেরসনে নতুন করে অভিযান শুরু করে ইউক্রেনীয় বাহিনী। রাশিয়ার ট্যাংক ও সাজোয়া যান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালানো হয়। মুহুর্তেই পাল্টা প্রতিরোধ গড়ে তোলে রুশ সেনারা।

ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, আমাদের সেনারা বীরের মতো লড়ছেন। প্রতিদিনই কোনো না কোনো এলাকা উদ্ধার করা হচ্ছে রুশ কবল থেকে। গেলো এক সপ্তাহে আমরা ৫ শ’ কিলোমিটারের বেশি এলাকা উদ্ধার করেছি। এভাবে সফল হতে থাকলে খুব শিগগিরই পুরো অঞ্চল থেকে রুশ সেনাদের বিতাড়িত করা হবে।

অন্যদিকে, ক্রেমলিন বলছে খেরসনসহ দোনেৎস্ক ও লুহানস্কের পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। রুশ অভিযানের মুখে কোনোভাবেই মাথা তুলে দাঁড়াতে পারবে না ইউক্রেনীয় বাহিনী।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, পুরো পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণেই আছে। কিছু সশস্ত্র গোষ্ঠী মাথাচাড়া দেয়ার চেষ্টা করলেও রুশ বাহিনী সফলভাবে তাদের প্রতিহত করছে। আমরা শিগগিরই এসব এলাকায় নতুন করে সেনা মোতায়েন করবো। রুশ সার্বভৌমত্বের বিষয়ে কোনো ছাড় দেয়া হবে না।

এদিকে, রাশিয়ার রিজার্ভ ফোর্সের সদস্যদের চলছে পুরোদস্তুর সামরিক প্রশিক্ষণ। খুব শিগগিরই তাদের যুদ্ধক্ষেত্রে মোতায়েন করা হবে বলে জানিয়েছে মস্কো।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply