মালালা প্রযোজিত ছবি এবার অস্কারে

|

২০২৩ সালের অস্কারের জন্য যাচ্ছে নারী শিক্ষাবিদ মালালা ইউসুফজাই প্রযোজিত পাকিস্তানি ছবি ‘জয়ল্যান্ড’। মালালার প্রযোজনা সংস্থা ‘এক্সট্রাকারিকুলার’ এর তত্ত্বাবধানেই তৈরি হয়েছে ছবিটি। চলতি বছরের শুরুতে কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় জয়ল্যান্ড। এছাড়া আন্তর্জাতিক মঞ্চে এটি ক্যুইয়ার পাম এবং বিশেষ জুরি পুরস্কারও অর্জন করেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ছবিটির মূল বিষয়বস্তু পুরুষতান্ত্রির সমাজের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে নিজের অধিকার প্রতিষ্ঠা। এই ছবিতে দেখা যাবে, একটি রক্ষণশীল পুরুষতান্ত্রিক পরিবারের সন্তান হয়ে নাচ-গান ও নাটকে আসক্ত হয়ে পড়ে পরিবারের ছোট ছেলে। পুরুষসুলভ আচরণ দেখানোর বদলে সে প্রেমে পড়ে এক যৌনকর্মীর। ছবিটি মূলত পুরুষতান্ত্রিক সমাজ ও প্রচলিত যৌন সম্পর্কের বিরুদ্ধে এক নতুন দিক উন্মোচন করেছে।

এ নিয়ে মালালা বলেন, আমি খুবই গর্বিত এই ছবির সাথে যুক্ত হতে পেরে। ছবিটি আমাদের চোখ খুলে দেবে। চারপাশের মানুষ, পরিবার-পরিজনকে নতুন করে চিনতে শেখাবে। আমরা নিজেদের প্রত্যাশা দিয়ে নয়, সমাজের পরিয়ে দেওয়া রঙিন চশমা দিয়ে পৃথিবীকে দেখতে অভ্যস্ত হয়ে গিয়েছি সেই বিষয়টিই ধরিয়ে দেবে ‘জয়ল্যান্ড’।

জয়ল্যান্ড ছবিটি রচনা এবং পরিচালনা করেছেন সাইম সাদিক। অপূর্ব গুরু চরণ, সারমাদ সুলতান খুসাত এবং লরেন মান দ্বারা প্রযোজিত এই ছবিতে অভিনয় করেছেন আলি জুনেজো, রাস্তি ফারুক, আলিনা খান, সরওয়াত গিলানি, সোহেল সামীর, সালমান পীরজাদা এবং সানিয়া সাইদ।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply