গোপনে পারমাণবিক অস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া, শঙ্কা যুক্তরাষ্ট্রের

|

গোপনে পারমাণবিক অস্ত্রে নিজেদের আরও সমৃদ্ধ করতে শুরু করেছে উত্তর কোরিয়া। এখন পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর জন্য দেশটির অভ্যন্তরে জোর প্রস্তুতি চলছে বলে শঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। তবে যেহেতু উত্তর কোরিয়ার অভ্যন্তরে যুক্তরাষ্ট্রের তেমন কোনো নজরদারি করার সুযোগ নেই, তাই এ সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য নেই বলে জানিয়েছেন বাইডেন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। খবর সিএনএন এর।

চলতি বছরের শুরুর দিকে উত্তর কোরিয়া ধারাবাহিকভাবে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা শুরু করার পরই ওয়াশিংটনের পক্ষ থেকে কিম জং উনের পারমাণবিক অস্ত্রের পরীক্ষার পরিকল্পনা নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়েছিল। এর আগে ২০১৫ সালে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে পুনগেরি এলাকায় খননকার্য পরিচালনার কাজ ধরা পড়ে মার্কিন স্যাটেলাইটে। সে সময় পিয়ং ইয়ংয়ের পরমাণু পরীক্ষার প্রস্তুতি নিয়ে শঙ্কার কথা জানিয়েছিল যুক্তরাষ্ট্র। তার প্রায় দেড় বছরের মধ্যেই পারমাণবিক অস্ত্র পরীক্ষা করে কিম সরকার।

সর্বশেষ ২০১৭ সালে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এ নিয়ে আন্তর্জাতিক মহলের তীব্র প্রতিক্রিয়ার শিকার হয় দেশটি। তবে এসব কিছুকে পাত্তা না দিয়ে উত্তর কোরিয়া আবারও পারমাণবিক অস্ত্রের পরীক্ষা করার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply