মিয়ানমারে জাপানের তরুণ তথ্যচিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড

|

জাপানের তোরু কুবোতা নামের এক তথ্যচিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের সামরিক আদালত। বৃহস্পতিবার (৬ অক্টোবর) জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর আল জাজিরার।

জানা গেছে, ২৬ বছর বয়সী এই তরুণ নির্মাতাকে গত জুলাই মাসে মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে আটক করা হয়। তাকে একটি সরকারবিরোধী সমাবেশের কাছ থেকে আটক করা হয়েছিল বলে দাবি জান্তা বাহিনীর। তোরু কুবোতাকে রাষ্ট্রদ্রোহ ও যোগাযোগ আইন লঙ্ঘনের জন্য কারাদণ্ড দেয়া হয়েছে বলে জানিয়েছে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, রাষ্ট্রদ্রোহের মামলায় তোরুকে তিন বছর এবং ইলেকট্রনিক কমিউনিকেশনস আইন লঙ্ঘনের মামলায় সাত বছর কারাদণ্ড দেয়া হয়েছে। এ ছাড়া আগামী সপ্তাহে অভিবাসন আইন ভঙ্গের আরেকটি অভিযোগের মুখোমুখি হবেন তিনি। ১২ অক্টোবর অভিবাসন নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের অভিযোগে আদালতে শুনানির দিন নির্ধারিত হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ফেব্রুয়ারিতে গণতন্ত্রপন্থী সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এরপর থেকেই একে একে গণতান্ত্রিক সরকারের একাধিক নেতাকে গ্রেফতার করা হয়। দেশজুড়ে শুরু হয় জান্তাবিরোধী আন্দোলন। আন্দোলন দমানোর নামে বহু সাধারণ মানুষকে হত্যা করে জান্তাবাহিনী। এখনও দেশটির বিভিন্ন স্থানে জান্তা বিরোধী আন্দোলন চলছে। প্রায়ই বিরোধীদের দমনের অজুহাতে জান্তা বাহিনীর হাতে প্রাণ হারাচ্ছে সাধারণ জনগণ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply