চীন সীমান্তবর্তী সামরিক ঘাঁটিতে শস্ত্র পূজা করলেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী

|

চীন সীমান্তবর্তী সামরিক ঘাঁটিতে শস্ত্র পূজা দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মহাভারতে বর্ণিত পৌরাণিক চরিত্র অর্জুন তার অস্ত্রের পূজা করতেন। সেখান থেকেই শস্ত্র পূজার প্রচলন হয়েছে। বুধবার (৫ অক্টোবর) সনাতন ধর্মাবলম্বীদের উৎসব দশেরা উপলক্ষ্যে ছিল এ আয়োজন।

ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের খবর বলছে, চীনের সীমান্তঘেঁষা চামোলি শহরে ছিল শস্ত্র পূজার আনুষ্ঠানিকতা। এসময়, হিন্দু রীতি অনুসারে সমরাস্ত্রের করা হয় পূজা। সেখানে উপস্থিত ছিলেন ঘাঁটির গুরুত্বপূর্ণ সব কর্মকর্তারাও।

অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রী বলেন, ভারতীয় সংস্কৃতি এবং মূল্যবোধ ন্যায়-অন্যায়ের বিরুদ্ধে লড়াই করতে শেখায়। যেসব সমরাস্ত্রের কারণে দেশ ও ভারতীয়দের জীবন সুরক্ষিত, সেগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশের আহ্বান জানান তিনি। বলেন, ভারতই একমাত্র দেশ যেখানে অস্ত্র পূজা করা হয়। আমরা আত্মবিশ্বাসী যে আমাদের দেশ আমাদের সশস্ত্র বাহিনীর হাতে নিরাপদ। আমাদের সশস্ত্র বাহিনী এবং আধাসামরিক বাহিনীর জওয়ানরা আমাদের দেশের গর্ব। অস্ত্র পুজোয় রাজনাথ সিং মন্ত্র পাঠও করেন।

চীনের সাথে নানা ইস্যুতে টানাপোড়েনের মধ্যে প্রতিরক্ষামন্ত্রীর সীমান্ত সফরকে গুরুত্বের সাথে বিবেচনা করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply