মাস্কের প্রস্তাবিত শান্তি প্রস্তাবে ক্ষেপেছেন জেলেনস্কি

|

ছবি: সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অবসানে টুইটারে একটি ‘শান্তি পরিকল্পনা’ প্রকাশ করেছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। তবে মাস্কের ওই প্রস্তাবে ক্ষেপেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর দ্য ওয়াশিংটন পোস্টের।

সোমবার (৪ অক্টোবর) পোস্ট করা এক টুইটে মাস্ক জানান, রাশিয়া অধিকৃত ইউক্রেনের চার অঞ্চলে জাতিসংঘের তত্ত্বাবধানে নির্বাচন আয়োজন করা হোক। মানুষ যদি চায়, তাহলে তারা রাশিয়ায় চলে যাবে। গাড়ি নির্মাতাপ্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী মাস্ক টুইটারে তার ১০ কোটি ৭৭ লাখ ফলোয়ারকে তার প্রস্তাবের বিষয়ে ‘হ্যাঁ’ কিংবা ‘না’ ভোট দিতে বলেন। পাশাপাশি তিনি ক্রিমিয়াকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণার পরামর্শও দেন ।

ইলন মাস্কের টুইটের স্ক্রিনশট।

মাস্কের রাশিয়াঘেঁষা প্রস্তাবে ক্ষুব্ধ হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কি। মাস্কের ওই টুইটের পর দলোয়ারদের কাছে পাল্টা প্রশ্ন ছুড়ে জেলেনস্কি জানতে চান, রাশিয়া নাকি ইউক্রেন সমর্থনকারী মাস্ককে মানুষ বেশি পছন্দ করে।

মাস্কের জবাবে জেলেনস্কির টুইট।

এদিকে, টুইটারে মাস্কের প্রস্তাব পোস্ট হওয়ার ১০ ঘণ্টার মধ্যে ২০ লাখের বেশি অনুসারী ভোট দেন। অন্যদিকে জেলেস্কির টুইটের আট ঘণ্টার মধ্যে ১৫ লাখের বেশি মানুষ রিটুইট করেছেন।

প্রসঙ্গত, কিয়েভ ও পশ্চিমা দেশগুলোকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ইউক্রেনের জাপোরিঝিয়া, লুগানস্ক, দোনেৎস্ক ও খেরসনে বির্তকিত গণভোট দিয়ে নিজেদের অংশ বলে ঘোষণা দিয়েছে রাশিয়া। ২০১৪ সালে একইভাবে  ইউক্রেনের ক্রিমিয়াকেও নিজেদের অন্তর্ভূক্ত করেছিল রাশিয়া।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply