ধর্ম অবমাননার অভিযোগ; ‘আদিপুরুষ’ এর প্রযোজককে নরোত্তম মিশ্রার চিঠি

|

মধ্যপ্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্রা।

ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম ব্যয়বহুল সিনেমা ‘আদিপুরুষ’। ৫০০ কোটি রুপি বাজেটে নির্মিত হয়েছে এ সিনেমা। তবে প্রভাস-সাইফ জুটির ‘আদিপুরুষ’ এর টিজার প্রকাশ্যে আসার পর থেকেই চলছে বিতর্ক। এ সিনেমার ভিএফএক্স অত্যন্ত নিম্নমানের- এমন অভিযোগ তুলছেন নেটিজেনরা। এর মাঝেই এবার ক্ষেপেছেন মধ্যপ্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্রা। এমনকি প্রযোজককে পাঠিয়েছেন চিঠি ও। কিন্তু কেনো?

সারা গায়ে ধাতব নীল বর্ম। রং মিলিয়ে চোখেও নীল আইশ্যাডো। দাড়ি গোল করে ছাঁটা গলা অবধি। মাথায় খোঁচা খোঁচা চুল। হালফ্যাশনের রাবণের চেহারা যে এমন হতে পারে তা কে জানতো! ‘আদিপুরুষ’-এর টিজারে সাইফ আলি খানের লুক প্রকাশ্যে আসা মাত্র ক্ষুব্ধ দর্শক। নেটিজেনদের অনেকেই সাইফের লুক নিয়ে প্রশ্ন তুলেছেন। তাদের মতে রাবণ কম, সাইফকে দেখে নাকি আলাউদ্দিন খলজির কথা মনে পড়ছে সবার।

‘আদিপুরুষ’ সিনেমার টিজার মুক্তির পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। এর মাঝেই ‘গোদের উপর বিষফোঁড়া’ হয়ে উঠল মধ্যপ্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্রার বক্তব্য। সিনেমাতে হিন্দু দেবতাদের বিকৃত করা হয়েছে, এমন অভিযোগ তুলেছেন মন্ত্রী। এর জেরেই সিনেমার নির্মাতাদের চিঠিও পাঠিয়েছেন তিনি। আপত্তিকর দৃশ্য না সরালে সিনেমার নির্মাতাদের বিরুদ্ধে আইনি পথে হাঁটবেন বলেও জানিয়েছেন মন্ত্রী।  

মধ্যপ্রদেশ সরকারের মুখপাত্র নরোত্তম মিশ্রার দাবি- সিনেমার টিজারে যেভাবে হনুমানকে তুলে ধরা হয়েছে তা অবমাননাকর। টিজারে চামড়ার পোশাকে দেখানো হয়েছে হনুমানকে যা একদমই মেনে নেয়া যায় না। তিনি জানান, এই ধরনের দৃশ্য ধর্মীয় অনুভূতিতে আঘাত করে।

নরোত্তম মিশ্রা আরও বলেন, এ ধরনের দৃশ্য অপসারণের জন্য আমি সিনেমাটির প্রযোজক ওম রাউতকে চিঠি দিয়ে জানিয়েছি। যদি তিনি এ ধরনের দৃশ্য অপসারণ না করেন তাহলে আমরা আইনি পদক্ষেপের কথা ভাববো।

এই সিনেমার প্রেক্ষাপট ‘রামায়ণ’, সিনেমাতে রাম হিসাবে দেখানো হয়েছে প্রভাসকে, লঙ্কেশ বা রাবণের ভূমিকায় আছেন সাইফ আলি খান। রাম ও রাবণ থেকে অনুপ্রাণিত এ জুটি। অন্যদিকে, জানকি অর্থাৎ সীতার চরিত্রে দেখা যাবে কৃতী শ্যাননকে।    

এর আগে বিজেপি মুখপাত্র মালবিকা আভিনাশও আপত্তি জানিয়েছেন ‘আদিপুরুষ’ এর টিজার নিয়ে। ছবিতে ‘লঙ্গেশ’ অর্থাৎ রাবণ হিসেবে সাইফের যে লুক দেখানো হয়েছে তা অত্যন্ত বেমানান বলে দাবি করেন তিনি। নিজেদের সংস্কৃতি ও ঐতিহ্য পর্দায় ভালোভাবে তুলে ধরতে পারেননি নির্মাতা- বলেও জানিয়েছেন বিজেপি মুখপাত্র মালবিকা আভিনাশ।

প্রসঙ্গত, আগামী বছর ১২ জানুয়ারি তেলেগু, তামিল, হিন্দি, কন্নড় এবং মালায়লাম ভাষায় একযোগে মুক্তি পাবে ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’। তবে এত বিতর্কের মাঝেও সিনেমার বিতর্কিত অংশ কেটে কি সিনেমা মুক্তি দেবেন পরিচালক? তা বোঝা যাবে সিনেমা মুক্তির পরই।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply