বারতোজি, মেল্ডাল ও শার্পলেসের রসায়নে নোবেল জয়

|

রসায়নশাস্ত্রে ৩ নোবেল জয়ী। ছবি: সংগৃহীত

ক্লিক কেমিস্ট্রি অ্যান্ড বায়োঅর্থোগোনাল কেমিস্ট্রির উন্নতি সাধনে বিশেষ অবদান রাখায় রসায়নশাস্ত্রে নোবেল পুরস্কার-২০২২ জয় করলেন যুক্তরাষ্ট্র ও ডেনমার্কের ৩ বিজ্ঞানী। রসায়নে নোবেল জয়ী বিজ্ঞানীরা হচ্ছে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক ক্যারোলিন রুথ বারতোজি, ডেনমার্কের ইউনিভার্সিটি অব কোপেনহেগেনের অধ্যাপক মর্টেন পি. মেল্ডাল এবং যুক্তরাষ্ট্রের স্ক্রিপস রিসার্সের গবেষক কার্ল ব্যারি শার্পলেস।

বুধবার (৫ অক্টোবর) নোবেল কমিটি বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টার দিকে ২০২২ সালের বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে।

নোবেল পুরস্কারের আনুষ্ঠানিক ওয়েবসাইটে বলা হয়েছে, কখনও কখনও সাদামাটা উত্তরই হয় শ্রেষ্ঠ। ব্যারি শার্পলেস এবং মর্টেন মেল্ডালকে ২০২২ সালে রসায়নে নোবেল পুরস্কার দেয়া হয়েছে কারণ, তারা রসায়নকে নিয়ে উন্নীত করেছেন কার্যকারিতার যুগে। তারা ক্লিক কেমিস্ট্রির ভিত্তি তৈরি করেছেন। ক্লিক কেমিস্ট্রিতে আণবিক ব্লকগুলো দ্রুত ও দক্ষতার সাথে একত্রিত হয়।   

মর্যাদাপূর্ণ এই পুরস্কারটি তারা ক্যারোলিন বারতোজির সাথে ভাগ করে নিয়েছেন। কোষ ম্যাপিংয়ের কাজে ক্লিক কেমিস্ট্রি ব্যবহার করে রসায়নের এই শাখাকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছেন বারতোজি। অন্যান্য আরও বহু কার্যকারিতার পাশাপাশি ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে বারতোজির বায়োঅর্থোগোনাল রিয়্যাকশন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের রসায়নবিদ কার্ল ব্যারি শার্পলেস এ নিয়ে দ্বিতীয়বারের মতো রসায়নে নোবেল পুরস্কার জয় করলেন। এর আগে, ২০০১ সালে ‘কাইরালি ক্যাটালাইজড অক্সিডেশন রিয়্যাকশন’ নিয়ে কাজ করে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছিলেন তিনি।

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply