রুশ রিজার্ভ ফোর্সের সেনাদের চলছে প্রশিক্ষণ; জোর দেয়া হচ্ছে তরুণদের প্রতি

|

নিয়োগ পাওয়ার পর রাশিয়ার রিজার্ভ ফোর্সের সেনা সদস্যদের চলছে প্রশিক্ষণ। অভিযান পরিচালনা, অস্ত্র চালনা থেকে শুরু করে যুদ্ধক্ষেত্রে আহত সেনাদের উদ্ধারের মতো বিভিন্ন বিষয়ে দেয়া হচ্ছে প্রশিক্ষণ। বিভিন্ন বয়সীরা সংরক্ষিত বাহিনীতে যোগ দিলেও জোর দেয়া হচ্ছে তরুণদের প্রতি। ইউক্রেন যুদ্ধে জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী সেনা সদস্যরা। খবর এপির।

প্রশিক্ষণে অংশ নেয়া একজন বললেন, যুদ্ধের নানা কলা-কৌশল শেখানো হচ্ছে আমাদের। মাতৃভূমিকে রক্ষার শপথ নিয়েছি। যেকোনো মুল্যে আমরাই জয়ী হবো।

রির্জাভ ফোর্সের আরেক সদস্য বলেন, ইউক্রেনে জয়ের বিষয়ে আমরা আত্মবিশ্বাসী। নারী ও শিশুসহ সব নাগরিকদের নিরাপদে রাখতেই আমাদের এই প্রচেষ্টা।

প্রাথমিকভাবে গোলন্দাজ ও পদাতিক— এই দুই শাখার জন্য প্রশিক্ষণ দেয়া হচ্ছে রিজার্ভ ফোর্সের সদস্যদের। ১৮ থেকে ৬৫ বছর বয়সীদের নেয়া হচ্ছে সংরক্ষিত বাহিনীতে। তরুণ এবং অপেক্ষাকৃত বয়স্কদের আলাদাভাবে দেয়া হচ্ছে প্রশিক্ষণ।

৩৫ বছর বয়সী রিজার্ভ ফোর্সের আরেক সদস্য বলেন, এখন যদি যুদ্ধে না যাই তাহলে কবে যাবো। রাশিয়ার এই ক্রান্তিলগ্নে আমাদেরকেই এগিয়ে আসতে হবে।

প্রশিক্ষণ দেয়ার পর খুব শিগগিরই এসব সদস্যকে মোতায়েন করা হবে ইউক্রেনের বিভিন্ন যুদ্ধক্ষেত্রে। মস্কো বলছে প্রায় ৩ লাখ সেনা সদস্য মোতায়েন করা হবে রিজার্ভ ফোর্সের অধীনে।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply