উত্তর কোরিয়ার মিসাইল পরীক্ষা বেপরোয়া ও উস্কানিমূলক: ফুমিও কিশিদা

|

ছবি: সংগৃহীত

জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার মিসাইল পরীক্ষাকে ‘বেপরোয়া ও উস্কানিমূলক আচরণ’ বলে আখ্যা দিয়েছে জাপান। দেশটির নিরাপত্তা বিষয়ক জরুরি বৈঠকে এ মন্তব্য করেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। খবর রয়টার্সের।

মঙ্গলবার (৪ অক্টোবর) জাপানের ওপর দিয়ে একটি মাঝারি মাপের ব্যালেস্টিক মিসাইলের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। মিসাইলটি জাপান ভূখণ্ড অতিক্রম করে আরও প্রায় তিন হাজার কিলোমিটার দূরে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে। মিসাইল পরীক্ষা নিয়ে উত্তর কোরিয়া কোনো মন্তব্য না করলেও তীব্র নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া এবং জাপান।

এ মিসাইল পরীক্ষাকে ‘বেপরোয়া ও উস্কানিমূলক আচরণ’ বলে আখ্যা দেয় জাপান। এ ঘটনার পরপরই জাতীয় নিরাপত্তা বিষয়ক জরুরি এক বৈঠকের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

বৈঠকে জাপানের প্রধানমন্ত্রী বলেন, উত্তর কোরিয়ার এ ধরনের কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাই। সরকারকে ক্ষয়ক্ষতি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছি। প্রতিবেশী দেশগুলোর সাথে তথ্য আদান-প্রদানের মধ্য দিয়ে পরিস্থিতি পর্যালোচনা করা হবে। শিগগিরই নিরাপত্তা কাউন্সিলের বৈঠক হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত ৫ বছরে এই প্রথম জাপান ভূখণ্ডের ওপর দিয়ে মিসাইল ছুড়লো উত্তর কোরিয়া। এর আগে সর্বশেষ ২০১৭ সালে জাপানের ওপর দিয়ে মিসাইল পরীক্ষা চালিয়েছিল পিয়ংইয়ং।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply