ব্ল্যাক আউটের ঘটনায় বিদ্যুৎ বিভাগের দুঃখ প্রকাশ

|

জাতীয় গ্রিডের ইস্টার্ন অঞ্চলে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা ও ময়মনসিংহ) বিদ্যুৎ বিভ্রাটের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে বিদ্যুৎ বিভাগ। জানিয়েছে, দ্রুত সময়ের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক করতে বিদ্যুৎ বিভাগ ও সংশ্লিষ্টরা কাজ করছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুঃখ প্রকাশের কথা জনানো হয়।

প্রসঙ্গত, মঙ্গলবার দুপুরে একযোগে জাতীয় গ্রিডের ইস্টার্ন অংশে সমস্যা দেখা দেয়ায় অনাকাঙ্ক্ষিতভাবে বিদ্যুৎ বিভ্রাটের সৃষ্টি হয়। বন্ধ হয়ে যায় এসব এলাকার বিদ্যুৎ কেন্দ্রগুলো। আর তাতে বিদ্যুৎবিহীন হয়ে পড়ে এসব এলাকার হাসপাতাল, বাসা-বাড়ি, দোকানপাটসহ সব স্থাপনা। বাদ যায়নি রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনাও। বিপাকে পড়েন লাখ-লাখ মানুষ। হাসপাতালে ব্যাহত হয় চিকিৎসা সেবা।
এদিন সন্ধ্যার পর আস্তে আস্তে বিদ্যুৎ আসতে শুরু করলেও রাজধানীর তুলনায় জেলা শহরে আলো ফিরে দ্রুত। তবে কোথাও কোথাও বিদ্যুৎ এসেও আবার চলে যাওয়ার ঘটনা ঘটেছে।

ঊল্লেখ্য, এ সময় দেশের উত্তর অঞ্চল (রাজশাহী, রংপুর) ও দক্ষিণ অঞ্চলে (খুলনা, বরিশাল) বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক ছিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুপুর ২টা ৩৬ মিনিটে আশুগঞ্জ-সিরাজগঞ্জ ২৩০ কেভি সঞ্চালন লাইন চালুর মাধ্যমে ক্রমান্বয়ে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, ময়মনসিংহ অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়। রাত ৯টায় সিস্টেম জেনারেশন ৮ হাজার ৪৩১ মেগাওয়াট এবং ক্রমান্বয়ে জেনারেশন বৃদ্ধি করে সতর্কতার সাথে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করার কাজ চলমান আছে। জাতীয় গ্রিডের পূর্বাঞ্চলের বৃহৎ জেনারেশন কেন্দ্রসমূহ (ঘোড়াশাল, আশুগঞ্জ, মেঘনাঘাট, হরিপুর, সিদ্ধিরগঞ্জ ইত্যাদি) চালু করে ধীরে ধীরে সিস্টেম স্বাভাবিক করা হচ্ছে। ঢাকায় ২৩০০ মেগাওয়াট চাহিদার বিপরীতে রাত ৯টা ৪০ মিনিটে ১৭৫০ মেগাওয়াট সরবরাহ করা হচ্ছে। ঢাকায় বিকেল ৫টা ১৫ মিনিটে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়েছে।

বিদ্যুৎ বিভ্রাটের কারণ অনুসন্ধানে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) নির্বাহী পরিচালক ইয়াকুব ইলাহী চৌধুরীর নেতৃত্বে ৬ সদস্যের কমিটি গঠন করা হয়েছেও বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এছাড়া বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকেও আরও দুটি কমিটি গঠন করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গ্রাহকদের ধৈর্য ধরার জন্য অনুরোধ করে বলেছেন, পাওয়ার গ্রীড, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং সংশ্লিষ্ট দফতরের প্রকৌশলী ও টেকনিশিয়ানরা অক্লান্ত শ্রম দিচ্ছেন। দ্রুতই বিদ্যুৎ সরবরাহ সম্পূর্ণ স্বাভাবিক হবে।

আরও পড়ুন: বিদ্যুৎ বিপর্যয়: পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হতে সকাল হয়ে যেতে পারে

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply