প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি না করার কঠোর নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

|

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি।

প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি না করার নির্দেশনা কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অ্যান্টিবায়োটিকের যত্রতত্র ব্যবহার রোধে করণীয় বিষয়ে ব্রিফিং শেষে তিনি একথা জানান। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, অ্যান্টিবায়োটিক ঔষধে লাল কাভার দেয়া হবে। যাতে সহজে অ্যান্টিবায়োটিক চিহ্নিত করা যায়। এছাড়া অ্যান্টিবায়োটিক ঔষধ সংরক্ষণ ও বিক্রির রেকর্ড রাখতে হবে বলেও জানান।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরও বলেন, অ্যান্টিবায়োটিকের ওপর তদারকি বৃদ্ধি করা হবে। এক্ষেত্রে আইনের ঘাটতি আছে। আইনটি সংসদে শীঘ্রই নেয়া হবে। তিনি আরও বলেন, ক্যাটাগরি অনুযায়ী বেসরকারি হাসপাতালের ফি নির্ধারণ করা হবে। ডেঙ্গু মোকাবেলায় সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

এ সময় জাহিদ মালেক বলেন, করোনা ভালোভাবে মোকাবেলা করেছি। এখন মানসম্পন্ন স্বাস্থ্যসেবার দিকে গুরুত্ব দিচ্ছে সরকার। হাসপাতালে অনেক ডেঙ্গু রোগী পাচ্ছি। চিকিৎসা দেয়া হচ্ছে। এটা সত্যি যে, বেশ কয়েকজন মারা গেছে। স্থানীয় সরকারের দায়িত্বে যারা আছে, তারা এডিস মশা নির্মূলে স্প্রের ব্যবস্থা করছে। এক্ষেত্রে সবাইকে সচেতন হতে হবে।

আরও পড়ুন: ৬৫ বছরের বেশি বয়সীরা আগামী বছর হজে যেতে পারবেন: ধর্ম প্রতিমন্ত্রী

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply