নীরবে বেড়েছে আটা-ময়দার দাম

|

নীরবে বেড়েছে আটা-ময়দার দাম। গমের সরবরাহ ঘাটতি থাকলেও আমদানি বাড়ার ফলে আটা-ময়দার দাম কমার আভাস দিচ্ছেন পাইকাররা। অন্যদিকে জ্বালানি তেলের প্রভাব পড়েছে পরিবহন ভাড়ায়। সাথে আছে ডলারের উচ্চমূল্য। তবে এভাবে দাম বাড়ায় ক্ষুব্ধ ক্রেতা সাধারণ। তারা বলছেন, বিশ্ববাজারে আটা-ময়দার দাম বাড়ানোর সাথে সাথে দাম বাড়ে দেশের বাজারে। কিন্তু যখন কমে তখন নানা অযুহাতে দাম আর কমায় না ব্যবসায়ীরা।

বাঙালিদের খাদ্যাভাসে ভাতের পরই রুটির প্রাধান্য। সম্প্রতি চালের পাশাপাশি দফায় দফায় বেড়েছে আটা-ময়দার দর। এতে বেশি বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ। অনেকে বলছেন ব্যবসায়ীদের অধিক লাভের প্রবণতা থেকে বের হয়ে আসলে কিছুটা স্বস্তিতে থাকবে সাধারণ মানুষ।

বাজারে খোলা আটা কেজি প্রতি বিক্রি হচ্ছে ৫৩-৫৫ টাকা যা মাসের ব্যবধানে বেড়েছে অন্তত ৩ টাকা আর খোলা ময়দায় ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬০-৬২ টাকা। অন্যদিকে প্যাকেটজাত আটা বিক্রি হচ্ছে কেজিপ্রতি সর্বচ্চ ৬০ টাকা আর ময়দা ৭৫ টাকা। যদিও ট্রেডিং কর্পোরেশ অব বাংলাদেশ, টিসিবি আর বাজার পরিস্থিতিতে দাম সমান। তবে খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকারি আর কোম্পানি পর্যায়ে দাম কিছুটা বেশি।

গম সরবরাহ ঘাটতি ছিল কিন্তু বর্তমানে আমদানি কিছুটা বেড়েছে, আর তাই দাম কমে আসার আভাস দিচ্ছেন পাইকাররা। তবে তারা বলছেন, মিল পর্যয়ে বেশকয়েকদিন দিন পরিবহন লাইনে থাকার প্রভাবও পড়ে পণ্যের দামে।

টিসিবির পরিসংখ্যানে দেখা যায় বছরের ব্যবধানে আটার দাম বেড়েছে ৫৫ শতাংশ আর ময়দার প্রায় ৪৮ শতাংশ।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply