ফিটনেস না থাকায় যুদ্ধক্ষেত্র থেকে ঘরে পাঠানো হচ্ছে হাজারো রুশ সেনাকে

|

আলজাজিরা থেকে সংগৃহীত ছবি।

ইউক্রেন যুদ্ধে যোগ দিতে সেনা ক্যাম্পে নেয়া কয়েক হাজার রুশ সেনাকে বাড়ি পাঠিয়ে দেয়া হয়েছে বলে জানা গেছে। তাদের ফিরিয়ে দেয়ার কারণ হিসেবে বলা হয়েছে-যুদ্ধে নামার জন্য প্রয়োজনীয় ফিটনেস না থাকায় দেশে ফিরিয়ে নেয়া হচ্ছে এসব সৈন্যকে। খবর আলজাজিরার। 

সোমবার (৩ অক্টোবর) প্রকাশিত এক প্রতিবেদনে রাশিয়ার খাবারোভস্ক অঞ্চলের গভর্নর মিখাইল দেগইয়ারেভ এর বরাতে আলজাজিরা জানিয়েছে, গত ১০ দিনে এ অঞ্চল থেকে কয়েক হাজার পুরুষ সেনাকে ক্যাম্পে নেয়া হয়েছিল। কিন্তু প্রয়োজনীয় ফিটনেস না থাকায় তাদের অনেককেই বাড়িতে পাঠিয়ে দেয়া হয়েছে। 

টেলিগ্রামে দেয়া এক বিবৃতিতে দেগতাইয়ারেভ বলেন, যারা গিয়েছিল তাদের প্রায় অর্ধেককে ফিরিয়ে দেয়া হয়েছে। কারণ সেনাবাহিনীর কাজ বা যুদ্ধ করার মতো ফিট এখনও না তারা। এ অঞ্চলে সেনাদের সংগ্রহের দায়িত্বে থাকা সামরিক কর্মকর্তাকে সরিয়ে দেয়া হয়েছে। তবে এটি সেনা সংগ্রহের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না বলে জানান তিনি।

প্রসঙ্গত, দুই সপ্তাহ আগে ইউক্রেনে যুদ্ধ করতে ৩ লাখ রিজার্ভ সেনা সংগ্রহের করার ডিক্রি জারি করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর দেশটির বিভিন্ন অঞ্চলে বাড়িতে বাড়িতে নোটিশ পাঠিয়ে ১৮-৬৫ বছর বয়সী পুরুষদের সেনা ক্যাম্পে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়। এমন ঘোষণার পর প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যান অনেক রুশ তরুণ।

/এসএইচ

    


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply