বিএনপির আন্দোলনের রূপরেখার ঘোষণা আসছে শিগগিরই

|

শিগগিরই সরকার বিরোধী আন্দোলনের রূপরেখার ঘোষণা আসছে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে, দলটির সূত্রে জানা গেছে আগামী নভেম্বরে এ ঘোষণা আসতে পারে।

রোববার (২ অক্টোবর) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সরকার বিরোধী যুগপৎ আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করতে কল্যাণ পার্টির সাথে বৈঠক করে বিএনপি। এরপর সাংবাদিকদের এ কথা জানান মির্জা ফখরুল।

যুগপৎ আন্দোলনের রূপরেখা দিতেই দ্বিতীয় দফায় আবারও সরকার বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছে দলটি। প্রথম দল হিসেবে বাংলাদেশ কল্যাণ পার্টির সঙ্গে সংলাপ করে বিএনপি। পর্যায়ক্রমে সরকারবিরোধী সব দলের সঙ্গে বসবে।

দুই দলের বৈঠক শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, সরকার বিরোধী আন্দোলনের জন্য বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তুলতে একমত বিএনপি ও কল্যাণ পার্টি। তিনি বলেন, নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার, বর্তমান সরকারের পদত্যাগ, নতুন কমিশনের অধীনে নির্বাচন এবং খালেদা জিয়াসহ আটক নেতাকর্মীদের মুক্তির আন্দোলনের বিষয়ে একমত দুই দল। আমাদের এই আন্দোলনের সময় যেন অন্যায় ও রাজনৈতিকভাবে কাউকে গ্রেফতার করা না হয় এবং কারও বিরুদ্ধে মিথ্যা মামলা না দেয়া হয় সে বিষয়েও আমরা একমত হয়েছি।

আওয়ামী লীগ ছাড়া সবার সাথে আলোচনার পথ খোলা আছে বলে এ সময় উল্লেখ করেন বিএনপি মহাসচিব।

এদিকে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বলেন, সরকার বিরোধী আন্দোলনের কর্মসূচিতে নতুন চমক থাকছে। গণতন্ত্র পুনরুদ্ধারের যে সংগ্রাম, সেটি আরেকটি মুক্তিযুদ্ধ। সবাই মিলে আমরা এই যুদ্ধে লড়বো এবং জয়ী হবো। এখানে জয় ব্যতীত অন্য কোনো বিকল্প নেই।

উল্লেখ্য, এর আগে প্রথম দফায় ২২টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করে বিএনপি। চলতি বছরের ২৪ মে মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে প্রথম দফার সংলাপ শুরু হয় বিএনপির। যা ৩ আগস্ট গণঅধিকার পরিষদের সঙ্গে বৈঠকের মাধ্যমে শেষ হয়।

২২টি দলের মধ্যে আরও ছিল— বাংলাদেশ লেবার পার্টি, গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, মুসলিম লীগ, জাতীয় পার্টি (কাজী জাফর), জাগপা, ন্যাশনাল পার্টি-ন্যাপ (ভাসানী) এলডিপি, জমিয়তে উলামায়ে ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টি, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), ইসলামী ঐক্যজোট, ইসলামিক পার্টি, এনডিপি, পিপলস লীগ, বাংলাদেশ জাতীয় দল, বাংলাদেশ ন্যাপ ও গণফোরাম (মন্টু)।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply