র‍্যাব সবসময় সংস্কারের মধ্যেই আছে, স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি

|

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।

র‍্যাব সবসময়ই সংস্কারের মধ্যেই আছে। বাহিনীতে যারা অপরাধ করেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। অনেকে জেলেও আছে। এমন দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।

রোববার (২ অক্টোবর) দুপুরে রাজধানীর একটি হোটেলে মানবপাচার নিয়ে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী। মানবপাচার নিয়ে সেমিনারে আরও উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ।

দায়িত্ব নিয়ে র‍্যাবের নতুন ডিজি এম খুরশীদ হোসেন বাহিনীর সংস্কার নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন। তবে, তার সাফ জবাব ছিল, কোনো প্রশ্নই আসে না র‍্যাব সংস্কারের। আর এ বিষয়ে বাহিনীর কাছে কোনো প্রস্তাব আসেনি বলেও জানান তিনি।

এমন বক্তব্যের ঠিক পরদিনই মানবপাচার নিয়ে এক সেমিনার শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনও একইরকম প্রশ্নের মুখে পড়েন। মন্ত্রী অবশ্য বলেন, র‍্যাব সবসময় সংস্কারের মধ্যেই আছে। মার্কিন রিপোর্ট পর্যালোচনা করে ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি। আসাদুজ্জামান খাঁন বলেন, র‍্যাব তার নীতিমালা অনুযায়ী কাজ করে। যুক্তরাষ্ট্র থেকে আমাদের কাছে যে রিপোর্ট এসেছে, সেগুলো আমরা পর্যালোচনা করছি। যদি র‍্যাবের কোনো সদস্যের এমন ভুল কোনো কাজে জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়, তবে আমরা ব্যবস্থা নেবো।

র‍্যাব ও পুলিশের কেউ অপরাধ করলে কঠোর ব্যবস্থা নেয়ার কথাও বলেন মন্ত্রী। অনেকে জেলখানায় আছেন বলেও জানান তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, র‍্যাব এবং পুলিশ যেই হোক, তারা শাস্তিযোগ্য অপরাধ করলে কিন্তু শাস্তির আওতার বাইরে যায়নি। এবং আজকেও আপনারা জেলখানায় গিয়ে দেখুন, অনেক সংখ্যক পুলিশ ও র‍্যাব সদস্য জেল খাটছে। কাজেই, আমরা কিন্তু কাউকে ছাড় দিচ্ছি না। আমাদের জানতে হবে, তারা কী অন্যায়টা করেছে।

আরও পড়ুন: ‘মার্কিন নিষেধাজ্ঞার কারণে র‍্যাব সংস্কারের প্রশ্নই আসে না’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply