ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ, নিহত বেড়ে ১৭৪

|

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার পূর্ব জাভায় ফুটবল লিগের চিরপ্রতিদ্বন্দ্বী দলের সাথে ম্যাচের ফল মেনে নিতে না পেরে মাঠে নামে আরেমা এফসির সমর্থকরা। পুলিশের লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস থেকে বাঁচতে একমাত্র গেট দিয়ে বের হওয়ার সময় পদদলিত ও শ্বাসকষ্টে মৃত্যু হয়, অন্তত ১৭৪ জনের। আহত হন, আরও ১৮০ জন।

রোববার (২ অক্টোবর) আল জাজিরার এক প্রতিবেদন এই তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, প্রিয় দলের পরাজয় মেনে নিতে না পেরে প্রতিবাদী সমর্থকরা মাঠে নামে। লাঠিচার্জ আর কাঁদানে গ্যাস থেকে বাঁচতে স্টেডিয়ামের গেটের দিক দিয়ে পালানোর চেষ্টা করে সবাই। সেখানেই কেউ পদদলিত হয়েছেন, কেউবা শ্বাসকষ্টে মৃত্যু বরণ করেছেন।

ধারণা করা হচ্ছে ৩৮ হাজার আসনের চেয়েও হাজার চারেক দর্শক বেশি ছিল স্টেডিয়ামে। সামাজিক যোগাযোগমাধ্যমে দেশটির মন্ত্রী জানিয়েছেন, নির্ধারিত টিকিট বিক্রির সাথে রাতের পরিবর্তে দুপুরে খেলা আয়োজনের অনুরোধও মানেনি আয়োজকরা।

আরেমা এফসি হেরে যায় ৩-২ গোলে। শোক-কষ্ট আর দুঃখ ধরে রাখতে না পেরে মাঠে নেমে আসেন তারা।

শুরুতে আরেমা সমর্থকরা নিরাপত্তা বেষ্টনী ভেঙে আক্রমণ করেন প্রতিপক্ষ সুরবায়া সমর্থকদের ওপর। পরে সংঘর্ষে জড়িয়ে পরে দু’পক্ষ।

প্রতিরোধে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর উপরও হামলা চালায়। ভেঙে ফেলা হয় তাদের যানবাহন। এরপর পুলিশি অ্যাকশনের শুরু। স্টেডিয়ামের ভিতরেই মারা যান ৩৪ জন। বাকিরা হাসপাতালে।

নিসো আফিন্তা নামের পুলিশ কর্মকর্তা জানান, হুড়োহুড়িতে সবাই একটি গেট দিয়ে স্টেডিয়াম থেকে বের হতে চেয়েছেন। এতে ভীড়ের কারণে শ্বাসরোধে অনেকের মৃত্যু হয়েছে। এর মধ্যে দুজন পুলিশ সদস্যও রয়েছেন।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply