নর্ড স্ট্রিম লিকেজ থেকে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা

|

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনে সবচেয়ে ক্ষতির মুখে প্রকৃতি। নর্ড স্ট্রিম পাইপলাইন লিকেজ বিষয়টিকে আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলো। পাইপলাইনের লিকেজ দিয়ে আশঙ্কাজনক হারে নিঃসরিত হচ্ছে ক্ষতিকর মিথেন গ্যাস। একে মানব ইতিহাসের সবচেয়ে বড় মিথেন বিপর্যয়ের ঘটনা বলে চিহ্নিত করেছে জাতিসংঘ। আন্তর্জাতিক মিথেন নিঃসরণ পর্যবেক্ষক সংস্থা আইএমইও বলছে, ৪টি লিকেজের প্রতিটি থেকে ঘণ্টায় প্রায় ২৩ হাজার কেজি গ্যাস বের হচ্ছে। যা ঘটাতে পারে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়। খব এপির।

নর্ড স্ট্রিম পাইপলাইনের এই লিকেজ উদ্বেগ ছড়াচ্ছে গোটা বাল্টিক অঞ্চলে। তীব্র মাত্রায় বের হওয়া মিথেন গ্যাস ছড়িয়ে পড়ছে বায়ুমণ্ডলে। এতে উদ্বেগ জানিয়ে জাতিসংঘ। এটিকে মানব ইতিহাসের সবচেয়ে বড় মিথেন নিঃসরণের ঘটনা বলে চিহ্নিত করেছে।

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের উপকূল থেকে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে প্রায় বারোশ’ কিলোমিটার বিস্তৃত এই নর্ড স্ট্রিম পাইপলাইন। এর মাধ্যমে প্রতিদিন জার্মানিতে ১৭০ মিলিয়ন কিউবিক মিটার গ্যাস পাঠায় মস্কো। আন্তর্জাতিক মিথেন নিঃসরণ পর্যবেক্ষক সংস্থার তথ্য মতে, পাইপলাইনের প্রতিটি লিকেজ থেকে ঘণ্টায় গড়ে ২৩ হাজার কেজি মিথেন গ্যাস বের হচ্ছে। যা জীববৈচিত্র্য ও পরিবেশের নজিরবিহীন বিপর্যয় ডেকে আনতে পারে।

পরিবেশবিদরা বলছেন, কার্বনডাই অক্সাইডের পরই জলবায়ু পরিবর্তনে গ্রিনহাউজ গ্যাস হিসাবে মিথেনই সবচেয়ে বেশি দায়ী। এমনকি কার্বন ডাই অক্সাইডের তুলনায় এই গ্যাসের ৮৪ গুণ বেশি ক্ষতি করার ক্ষমতা রয়েছে। তাই শক্তিশালী এই গ্যাসের বিপুল পরিমাণ নিঃসরণ দীর্ঘমেয়াদে অঞ্চলটির জলবায়ু পরিবর্তনে প্রভাব ফেলবে বলে শঙ্কা বিজ্ঞানীদের।

পাইপলাইনের গ্যাস নিঃসরণ যখন পরিবেশকে হুমকির মুখে ফেলছে তখনও একে অপরকে দোষারপে ব্যস্ত রাশিয়া ও পশ্চিমা দেশগুলো। এটিকে নাশকতা উল্লেখ করে সরাসরি যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের দায়ী করছে মস্কো। আর এটিকে স্যবোটাজ বলছে ইউক্রেনসহ ইউরোপীয় দেশগুলো। চলমান এই বিতর্ক পরমাণু যুদ্ধ উসকে দিচ্ছে বলে শঙ্কা বিশ্লেষকদের।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply