চট্টগ্রামে বেড়েই চলেছে ডেঙ্গুর প্রকোপ

|

ছবি: সংগৃহীত

ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে চট্টগ্রামে। বন্দরনগরীর সরকারি-বেসরকারি হাসপাতালে প্রতিদিন গড়ে ৩০ জন ডেঙ্গুতে আক্রান্ত রোগী ভর্তি হচ্ছেন বলে জানা গেছে। আর গত ১৫ দিনে ৫ জনের মৃত্যুর পর বেড়েছে আতংক। হাসপাতালে খোলা হয়েছে আলাদা ‘ডেঙ্গু কর্ণার’। পরিস্থিতির অবনতি হলেও মশা নিধনে নেই কোনো কার্যকর পদক্ষেপ।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের তিনটি ওয়ার্ডে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা এখন ৩৫ জন, একই অবস্থা আগ্রাবাদ মা ও শিশু জেনারেল হাসপাতালেও। সরকারি হিসাব অনুযায়ী, প্রতিদিন গড়ে প্রায় ৩০ জন রোগী ভর্তি হচ্ছেন চট্টগ্রামের সরকারি বেসরকারি হাসপাতালে। বেসরকারি হিসেবে এ সংখ্যা আরও বেশি।

আক্রান্তের সংখ্যা বাড়ায় চট্টগ্রামের কয়েকটি হাসপাতালতে খোলা হয়েছে ‘ডেঙ্গু কর্ণার’, বাড়ানো হয়েছে আসন সংখ্যা। আতংকিত না হয়ে, সচেতন হওয়ার পরামর্শ চিকিৎসকদের।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, পুরো বছরে ২৫০ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। তার মধ্যে ৮০ শতাংশই ভর্তি হয়েছেন গত সেপ্টেম্বরে। আমরা সব রোগীদেরই চিকিৎসা দিচ্ছি।

এ প্রসঙ্গে চট্টগ্রাম মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. হাবিবুর রহমান বলেন, রোগীরা গায়ে জ্বর নিয়ে এদিকে ওদিকে ঘোরাফেরা করে, এতে তারা ডাক্তারের অ্যাটেনশনেও আসেন না। ফলে রোগীটা যখন হাসপাতালে আসছে তখন অবস্থা বেশ খারাপ। প্রাথমিক অবস্থাতেই যদি আসে তাহলে আমরা বুঝতে পারি যে এটা সাধারণ ডেঙ্গু নাকি খারাপ ধরনের ডেঙ্গু।

সর্বশেষ গত শুক্রবার একজন সহ গত ১৫ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ জনের। এরমধ্যে একজন শিশু। চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮ শতাধিক।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী এ প্রসঙ্গে বলেন, প্লাটিলেট ট্রান্সমিশনের কোনো সুযোগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে নেই। এই সুবিধা থাকলে চিকিৎসার কাজ সহজ হতো।

ডেঙ্গুর প্রকোপ বাড়লেও, ভারত সফরে থাকা মেয়রের অনুপস্থিতিতে কার্যকর কোনো উদ্যোগ নেই সিটি কর্পোরেশনের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply