পারমাণবিক শক্তি বৃদ্ধিতে বাংলাদেশকে সহায়তা করতে চায় জাপান

|

পারমাণবিক শক্তিতে সমৃদ্ধ হওয়ার লক্ষ্য পূরণে বাংলাদেশের পাশে থাকবে জাপান। সামরিক সক্ষমতা বৃদ্ধিতে আধুনিক প্রযুক্তিগত সহায়তা দেয়ার কথা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদুত ইতো নাওকি। যমুনা নিউজকে তিনি জানান, বাংলাদেশের সাথে সামরিক সহায়তা বৃদ্ধিতেও আগ্রহ আছে টোকিওর।

রাশিয়ার সহযোগিতায় নির্মাণ হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। প্রকল্পের কাজ পুরোপুরি শেষ না হলেও এমন আরও তিনটি কেন্দ্র তৈরির কথা ভাবছে বাংলাদেশ। এবার পারমাণবিক প্রকল্পে বাংলাদেশকে সহায়তা করতে চায় জাপান। দেশটির রাষ্ট্রদুত জানিয়েছেন, আধুনিক সরঞ্জাম ও প্রযুক্তি সহায়তা দিয়ে বাংলাদেশের পারমাণবিক সক্ষমতা বৃদ্ধি করতে চায় তার দেশ।

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, জাপানের কোম্পানিগুলো পারমাণবিক খাতে আগ্রহ দেখাচ্ছে। জাপানের নিউক্লিয়ার প্রযুক্তি ও নন ফসিল ফুয়েল পাওয়ার প্ল্যান্ট এখন সমৃদ্ধ। এক্ষেত্রে বাংলাদেশের সাথে সহযোগিতা বৃদ্ধিতে টোকিওরও আগ্রহ আছে। বিষয়টি নিয়ে বাংলাদেশের নীতি নির্ধারনী পর্যায়ে আমরা আলোচনা করবো।

একই সাথে সামরিক সহাযোগিতা বৃদ্ধিতে বাংলাদেশের কাছে অস্ত্র বিক্রি করতে চায় টোকিও। আকাশ পথে বিমান বাহিনীর সক্ষমতা বাড়াতে বিশেষ রাডার ও সরঞ্জাম সরবরাহ করা সম্ভব বলছেন, রাষ্ট্রদূত ইতো নাওকি।

জাপানি রাষ্ট্রদূত আরও বলেন, সামরিক ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধিতে জাপানের কোম্পানিগুলো সর্বোচ্চ আগ্রহ দেখাচ্ছে। রাডার এবং বিমান বাহিনীর বিভিন্ন সরঞ্জাম সরবরাহে প্রস্তুত তারা। বিশেষ করে আসিয়ানভূক্ত দেশগুলোর মধ্যে রফতানি বাড়াতে চায় তারা। বাংলাদেশের সাথে নিবিড় এ সহযোগিতা বাড়াতে আগ্রহী জাপান।

এছাড়া, অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় ঋণ সহায়তার ব্যাপারে এখনও সিদ্ধান্ত নেয়নি জাপান।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply