কালই সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা এরদোগানের

|

কাল রোববার তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাহী ক্ষমতা এককভাবে প্রেসিডেন্টের হাতে নিয়ে আসা কার্যকর হবে এই নির্বাচনের মাধ্যমে। এজন্য সংখ্যাগরিষ্ঠতা পেতে হবে কোনো একজন প্রার্থীকে।

নির্বাচনের আগ মুহূর্তে প্রকাশিত জনমত জরিপে দেখা যাচ্ছে, কাল প্রথম দফায়ই প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেয়ে দ্বিতীয় বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হতে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

অপটিমার রিসার্চ কোম্পানির পরিচালিত গত ১৪ থেকে ২০ জুন সময়ের মধ্যে চালানো এক জরিপে দেখা গেছে, এরদোগান ৫১ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছেন। প্রথম দফায় বিজয়ী হতে তার প্রয়োজন ৫০ শতাংশ ভোট। তবে এ দফায় কোনো প্রার্থী ৫০ শতাংশ না পেলে আগামী ৮ জুলাই শীর্ষ দুই প্রার্থীর মধ্যে নতুন করে ভোট হবে।

তুরস্কের সংবাদমাধ্যমে জানাচ্ছে, এরদোগানের বিপক্ষে কিছুটা চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারেন বিরোধী দল সিএইচপির প্রার্থী মুহাররাম ইনজি। জরিপে তিনি ২৮ শতাংশ ভোট পেয়েছেন। এছাড়া কুর্দি দল এইচডিপির প্রার্থী ১০ শতাংশ ভোট পেতে পারেন। মোট ৭ জন প্রার্থী নির্বাচন করছেন।

এই নির্বাচনে ক্ষমতাসীন একে পার্টি বিজয়ী হলে নতুন সংবিধান কার্যকর হবে তুরস্কে। এর ফলে প্রধানমন্ত্রী পদ বিলুপ্ত হয়ে সব ক্ষমতার কেন্দ্র হয়ে ওঠবেন প্রেসিডেন্ট তথা এরদোগান। পশ্চিমা সংবাদমাধ্যমের শঙ্কা, এর মাধ্যমে এরদোগান তার ইসলামপন্থী এজেন্ডা নিয়ে বিনা বাধা সামনে এগুবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply