সহজেই কোরিয়া বাধা পেরোলো দুর্দান্ত মেক্সিকো

|

রাশিয়া বিশ্বকাপের শুরুতেই অন্যতম ফেভারিট জার্মানিকে হারিয়ে চমক সৃষ্টি করেছিল মেক্সিকো। প্রথম ম্যাচে দারুণ গতিশীল ফুটবল খেলা মেক্সিকোই শনিবার রোস্তভের ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ফেভারিট ছিল। ২-১ গোলে জয় তুলে নিয়ে শেষ ষোলোর পথ অনেকটাই নিশ্চিত করে ফেলেছে তারা। অন্যদিকে, দুই ম্যাচের পরাজয়ে গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়া প্রায় নিশ্চিত এশিয়ার প্রতিনিধিত্ব করা দলটির।

ম্যাচের শুরু থেকেই আক্রমণের ফোয়ারা ছোটায় মেক্সিকো। রক্ষণ, মাঝ মাঠ কিংবা আক্রমণ কোথাও মেক্সিকোকে খুব একটা চ্যালেঞ্জ জানাতে পারেনি দক্ষিণ কোরিয়া। ম্যাচের ২৬ মিনিটে নিজেদের বক্সে হিয়ুন সু’র হ্যান্ডবলে পেনাল্টি পেয়ে যায় মেক্সিকো। পেনাল্টি থেকে গোল করেন কার্লোস ভেলা। জার্মানিকে হারানোর দিনে দাদার মৃত্যুর সংবাদ পেয়েছিলেন এই মেক্সিকান ফরোয়ার্ড। প্রয়াত দাদাকেই উৎসর্গ করলেন গোলটি।

প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়াতে মরিয়া মেক্সিকো বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল। ৬৬ মিনিটে চমৎকার প্লেসিং শটে লক্ষভেদে ব্যবধান দ্বিগুণ করেন জেভিয়ের হার্নান্দেজ।

দক্ষিণ কোরিয়া বেশ কয়েকটি কাউন্টার অ্যাটাক আদায় করে নিলেও শেষ পর্যন্ত মেক্সিকোর রক্ষণ দুর্গ ভাঙতে পারেনি। বিশেষ করে পোস্টের নিচে দৃঢ়চেতা গুইলারমো ওচোয়াকে পরাস্ত করা রীতিমতো অসম্ভবই মনে হচ্ছিল। শেষ পর্যন্ত অতিরিক্ত সময়ে গোলের দেখা পায় কোরিয়া। বক্সের বাইরে থেকে সন হিউং মিন চমৎকার শটে গোল আদায় করেন। তাতে পরাজয়ের ব্যবধানই কমেছে শুধু। অন্যদিকে, মেক্সিকোর দুর্দান্ত ফর্ম দেখে মনে হচ্ছে এবার দৃষ্টি তা তাদের বহুদূরে। সেটা কতদূর সময়ই বলে দেবে।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply