নোবেল ও অস্কারজয়ী দুই তারকা

|

বব ডিলান ও জর্জ বার্নার্ড শ।

অস্কারের দীর্ঘ ইতিহাসে অসংখ্য শিল্পী-অভিনেতা ও পরিচালককে পুরস্কৃত করা হয়েছে। মেরিল স্ট্রিপ বা ডেনজেল ওয়াশিংটনের মতো একাধিকবার মনোনয়ন পাওয়া অভিনেতার সংখ্যাও কম নয়। তবে একই সঙ্গে অস্কার ও নোবেল পাওয়া ব্যক্তি বিশ্বে মাত্র দুজনই।

সঙ্গীতের ক্ষেত্রে বিখ্যাত নামের অভাব নেই। অ্যাডেলে, স্যাম স্মিথ এবং বিলি এইলিশের মতো গায়িকারাও জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজিতে তাদের অবদানের জন্য পেয়েছেন অস্কার। তবে একটি কথা না বললেই নয়, সঙ্গীতের প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে বব ডিলান পৌঁছে গেছেন চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতেও।

‘ওয়ান্ডার বয়েজ’ সিনেমার ‘থিংস হ্যাভ চেঞ্জড’ শিরোনামের গানটি গেয়ে ২০০০ সালে সেরা গান হিসেবে অস্কার জয় করেছিলেন বব ডিলান এবং একই সাথে অ্যাওয়ার্ড শো-এর ইতিহাসে অদ্বিতীয় একটি স্থান লাভের সুযোগ তৈরি করেছিলেন।   

২০১৬ সালে একই সাথে অস্কার এবং নোবেল জয়ী বিশ্বের মাত্র দুজন মানুষের একজন হন বব ডিলান। এর মাধ্যমে আমেরিকান সংস্কৃতির ইতিহাসে একজন কিংবদন্তি হিসেবে নিজের নাম অমলিন করে রাখেন এ শিল্পী। অস্কার জেতার ১৬ বছর পর বিশ্বের প্রথম গীতিকার হিসেবে সাহিত্যে নোবেল দেয়া হয় বব ডিলানকে।

একই সঙ্গে অস্কার ও নোবেলজয়ী আরেকজন শিল্পী হলেন আইরিশ নাট্যকার জর্জ বার্নার্ড শ। ‘সেইন্ট জোয়ান’ নাটকের জন্য ১৯২৫ সালে নোবেল লাভ করেন বার্নার্ড শ।

নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে বার্নার্ড শ’র নাম ঘোষণা করে সেদিন বলা হয়েছিলো, তার লেখা ‘সেইন্ট জোয়ান’ নাটকে ফুটে উঠেছে আদর্শ ও মানবতা এবং সেখানে কাব্যিক সৌন্দর্য্যের সাথে হাস্যরসের এক অপূর্ব সংমিশ্রণও ঘটেছে।    

কিন্তু, নোবেল পদক গ্রহণ করলেও এর আর্থিক পুরস্কার প্রত্যাখান করেন বার্নার্ড শ। এ বিষয়ে তিনি জানান, আমার চাহিদা পূরণের জন্য যতোটুকু দরকার, আমার পাঠক ও দর্শকদের কাছ থেকে তার চাইতেও অনেক বেশি পেয়েছি।     

এ ঘটনার ১৩ বছর পর বার্নার্ড শ তার নিজের লেখা নাটক ‘পিগম্যালিয়ন’-এর চলচ্চিত্র চিত্রনাট্য তৈরিতে সহ-লেখকের ভূমিকার জন্য ‘বেস্ট রাইটিং’ শাখায় অস্কার লাভ করেন।

পুরষ্কার আর স্বীকৃতির জন্য যারা লালায়িত নন তাদের একজন জর্জ বার্নার্ড শ। আবার শিল্পীর নিজের মতো থাকার স্বাধীনতার এক অসাধারণ নজির ববি ডিলান। তাদের মতো শিল্পীরা হয়তো জন্ম নেয় এক যুগে একবারই। আর তাইতো তাদের নাম লেখা থাকবে স্বর্ণাক্ষরে।

/এসএইচ      





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply