দুর্বল বাণিজ্য প্রতিযোগিতার কারণে বাংলাদেশের প্রবৃদ্ধি কাঠামো টেকসই নয়: বিশ্বব্যাংক

|

বাংলাদেশের বর্তমান প্রবৃদ্ধি কাঠামো টেকসই নয়। এর মূল কারণ হলো দুর্বল বাণিজ্য প্রতিযোগিতার সক্ষমতা। এছাড়া দেশের ঝুঁকিপূর্ণ আর্থিক খাত এবং ভারসাম্যহীন ও অপর্যাপ্ত নগরায়ণও প্রবৃদ্ধি ধরে রাখার পথে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকালে ‘চেঞ্জ অব ফেব্রিক’ নামের এক প্রতিবেদনে এমন আশঙ্কা প্রকাশ করেছে আন্তর্জাতিক ঋণদাতা সংস্থা বিশ্বব্যাংক। সংস্থাটির প্রতিবেদনে যেসব সুপারিশ করা হয়েছে তা বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় সংস্কারের আশ্বাস দিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

প্রতিবেদনে বলা হয়, বর্তমান প্রবৃদ্ধির অংক নিয়ে আত্মতুষ্টির কিছু নেই। ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশের পৌঁছাতে বাংলাদেশকে শক্তিশালী ও রূপান্তরমূলক নীতিগত পদক্ষেপ নিতে হবে। উচ্চ শুল্কহার ব্যবসা প্রসারে বাধা সৃষ্টি হয়েছে। আর্থিক স্থিতিশীলতা বজায় রাখারও তাগিদ দেয়া হয়েছে।

এক্ষেত্রে সম্পদের গুণমান উন্নত করার পাশপাশি ব্যাংকের মূলধন বৃদ্ধির বিকল্প নেই বলে জানিয়েছে বিশ্বব্যাংক। ক্রমবর্ধমান খেলাপিঋণ আর্থিক খাতকে দুর্বল করে দিচ্ছে। বলা হয়েছে, আর্থিক খাতের সংস্কার উদ্যােগ না নেয়া হলে ২০৩৬ থেকে ৪১ সালের মধ্যে বাংলাদেশের প্রবৃদ্ধির হার কমে হবে ৫ শতাংশ।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply