নির্বাচনের আগে বিচার বহির্ভূত হত্যার অভিযোগ উদ্বেগজনক: মার্কিন রাষ্ট্রদূত

|

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। ফাইল ছবি।

বাংলাদেশের মানবাধিকার, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ও গুম বিষয়ে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে উদ্বেগ জানালেও বাংলাদেশ এ বিষয়গুলোতে আশানুরুপ উন্নতি করতে পারেনি; এমনটাই জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। জাতীয় নির্বাচনের আগে বিচার বর্হিভূত হত্যার অভিযোগও উদ্বেগজনক বলে উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে মিট দ্য অ্যাম্বাসেডর অনুষ্ঠানে এ কথা জানান পিটার হাস। বলেন, বাংলাদেশের সাম্প্রতিক অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি সুষ্ঠু নির্বাচনের জন্য বাধা। যুক্তরাষ্ট্র কোনো দলকে সমর্থন করে না; তবে বাংলাদেশে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়।

মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, নির্বাচনের জন্য সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার দায়িত্ব এককভাবে নির্বাচন কমিশনের নয়। এক্ষেত্রে সরকার, গণমাধ্যম ও রাজনৈতিক দলকেও ভূমিকা রাখতে হবে। এসব মিলিয়েই নির্বাচনের পরিবেশ চিন্তা করছে যুক্তরাষ্ট্র। একই পরিস্থিতি দেখার জন্য পুরো বিশ্ব অপেক্ষা করছে বলে জানান পিটার হাস।

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা কোনো একক ব্যক্তিকে শাস্তি দেয়ার জন্য নয় উল্লেখ করে পিটার হাস বলেন, প্রয়োজনীয় সংস্কার আনলেই এ বিষয়ে পুনর্বিবেচনা করবে যুক্তরাষ্ট্র।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply