রিচার্লিসনের দিকে কলা ছুড়ে মেরেছে তিউনিসিয়ার দর্শকরা, ব্রাজিলের টুইট

|

ছবি: সংগৃহীত

প্যারিসে তিউনিসিয়ার সাথে প্রীতি ম্যাচটি চোখের শান্তি দিয়েছে ব্রাজিল ভক্তদের। বিশ্বকাপ কোয়ালিফাই করা দলের বিপক্ষে ৫-১ গোলের এমন দাপুটে জয় চোখে লেগে আছে ফুটবল বিশ্বের। কিন্তু ভালোর মাঝে যেমন খারাপ বিরাজমান, তেমনি এই ম্যাচের জয় ছাপিয়েও আলোচনায় ব্রাজিল খেলোয়াড়দের প্রতি দর্শকদের বর্ণবাদী আচরণ।

এইতো কিছুদিন আগেও ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিয়ার জুনিয়রের গোল উদযাপনকে বানরের নাচের সাথে তুলনা করা নিয়ে তোলপাড় শুরু হয়েছিল ব্রাজিল ফুটবলারদের মাঝে। এবার তিউনিসিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে ফরওয়ার্ড রিচার্লিসনের সাথেও ঘটলো একই ধরনের ঘটনা।

ম্যাচের ১৯ মিনিটে রাফিনিয়ার পাস থেকে গোল করে দলকে ২-১ এর লিড এনে দিয়েছিলেন রিচার্লিসন। দর্শকদের সামনে গিয়ে গোল উদযাপনের সময় তার দিকে কলা ও প্লাস্টিকের কাপ ছুড়ে মারা হয় দর্শকদের মাঝ থেকে। যা নিয়ে টুইট করে দুঃখ প্রকাশ করে ব্রাজিল ফুটবল ফেডারেশন। পোস্টে তারা জানান, বর্ণবাদমূলক কাজকে তারা কঠোরভাবে প্রত্যাখ্যান করে। সেই সাথে মানসিকতা বদলানোর আহ্বান জানান তারা। এদিকে ম্যাচের পর এ নিয়ে নিজের ক্ষোভ প্রকাশ করেন রিচার্লিসন।

রিচার্লিসন বলেছেন, আমি বিষয়টা পরে জানতে পেরেছি। সৃষ্টিকর্তা হয়তো চাননি তখন আমি বিষয়টা খেয়াল করি। কারণ উত্তেজনায় তখন হয়তো নিজের উপর নিয়ন্ত্রণ রাখতে পারতাম না। আপনারা জানেন, কিছুদিন আগেই ভিনিসিয়াস জুনিয়রের সাথে কি হয়েছে। এখন আবার এমন একটা ঘটনা। আমি আশা করি দর্শকদের মাঝে যেই এই কাজ করেছে তাকে খুঁজে বের করে যথাযথ শাস্তি দেবে কর্তৃপক্ষ।

এদিকে, বিষয়টি ভালোভাবে মেনে নিচ্ছেন না ব্রাজিল কোচ তিতেও। বলেছেন, আমি ধাঁধায় পড়ে গিয়েছিলাম। তখনই আমার কাছে মনে হয়েছে, এইটা খেলোয়াড়ের প্রতি অপমান। ফুটবলের মতো খেলায় আরও বেশি আন্তরিকতা দরকার।

ম্যাচের শুরু থেকেই এ ধরনের আচরণ দেখা গিয়েছিলো তিউনিশিয়ার দর্শকদের মাঝে। ব্রাজিলের জাতীয় সঙ্গীতের সময় দুয়ো দেয়া, খেলার সময় ব্রাজিল খেলোয়াড়দের চোখে লেজার লাইট মারা এ ধরনের কাজ পুরো ম্যাচ জুড়েই করছিলো তারা। যে আচরণের জন্য কয়েকবার খেলা বন্ধও করতে হয়েছিলো রেফারিকে।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply