জিরো গ্র্যাভিটিতে গোল করে গিনেস বুকে লুইস ফিগো

|

ছবি: সংগৃহীত

জিরো গ্র্যাভিটিতে এক ভিন্নধর্মী ফুটবল ম্যাচে অংশ নিয়েছিলেন সাবেক পর্তুগিজ তারকা ফুটবলার লুইস ফিগো। ২০ হাজার ২৩০ ফুট উচ্চতায় প্যারাবোলিক ফ্লাইটে অনুষ্ঠিত হয় ম্যাচটি। এই ম্যাচে গোল করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখালেন লুইস ফিগো। সেই সাথে, আরেকটি গোল করে ফিগোর সাথে এই রেকর্ডে অংশীদার হলেন গলফ তারকা ইয়াসমিন আল শারশানি। হলুদ দলের সাথে ফিগো-ইয়াসমিনদের লাল দল জিতেছে ২-১ ব্যবধানে।

জিরো গ্র্যাভিটিতে শারীরিক ভারসাম্যের সাথে যুদ্ধ করে গোল করার চেষ্টা করতে হয় বলেই ফুটবল ম্যাচটি ছিল একদম ভিন্ন আমেজের। ম্যাচটিতে অংশ নিয়েছেন সাবেক পর্তুগিজ তারকা ফুটবলার লুইস ফিগো, ফুটবলার হামাদ মোহাম্মদসহ আরও অনেকে। শুধু পুরুষরাই না, এই ম্যাচে এক হয়ে খেলেছেন অনেক নারী ক্রীড়াবিদরাও। মার্কিন ফুটবলার ও অ্যাথলেট রিয়ানন ইসমাইল ও গলফ তারকা ইয়াসমিন আল শারশানিকে দেখা গেছে এই ম্যাচে। হলুদ দল ও লাল দল এই দুই ভাগে ভাগ হয়ে খেলেছেন তারা।

ছবি: সংগৃহীত

লুইস ফিগো বলেন, এটা খুবই কঠিন ছিল। কারণ আপনি আপনার শারীরিক ভারসাম্য ধরতে রাখতে পারবেন না। ফলে আপনি যা ভাববেন তা করতে পারবেন না। অধিকাংশ সময় আমরা শুধু বল খুঁজেছি। কারণ জিরো গ্র্যাভিটির জন্য বল নিজে থেকেই এদিক ওদিক চলে যাচ্ছিল।

প্যারাবোলিক ফ্লাইটে একটি পিচ তৈরি করা হয়েছিল এই ম্যাচকে ঘিরে। কঠিন এই ম্যাচে গোল করার জন্য গিনেস বুকে নাম তুললেন লুইস ফিগো ও ইয়াসমিন আল শারশানি। তাদের লাল দল ২-১ গোল ব্যবধানে জিতেছে হলুদ দলের বিপক্ষে। সাবেক রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা তারকা ফিগো বলেন, প্রথমে ভাবিনি আমরা গিনেস বুকে রেকর্ডের মর্যাদা পাবো। কিন্তু পরে মনে হল, এ এক অসাধারণ ভিন্নধর্মী অভিজ্ঞতা। তাই এর জন্য এমন প্রাপ্তি হতেই পারে।

আরও পড়ুন: মেসির ৯০, আর্জেন্টিনার হয়ে ‘১০০’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply